ভিডিও

রংপুরে বৃষ্টিপাত হলেও ভ্যাপসা গরম কমছে না

প্রকাশিত: জুলাই ০৭, ২০২৪, ০৫:১২ বিকাল
আপডেট: জুলাই ০৭, ২০২৪, ০৫:১২ বিকাল
আমাদেরকে ফলো করুন

রংপুর জেলা প্রতিনিধি : রংপুরের আকাশে বৃষ্টিপাত চলমান থাকলেও ভ্যাপসা গরমের মাত্রা কমছে না। মাঝারি বা ভারী বৃষ্টির শেষে আবারও ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে রংপুরের আবহাওয়ায়। রংপুরে এবার এপ্রিল ও মে মাসে স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টিপাত হলেও জুন মাসে স্বাভাবিকের চেয়ে প্রায় ১শ’ মিলিমিটার বেশি বৃষ্টিপাত হয়েছে।

জুন মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার কথা ছিল ৪১৮ মিলিমিটার। সেখানে বৃষ্টিপাত ৫০৩ মিলিমিটার। জুলাই মাসের শুরুতে বর্ষা থাকায় ২৪ ঘন্টায় ৩/৪ বার করে বৃষ্টিপাত হচ্ছে। গতকাল শনিবার ২৪ ঘন্টায় ১৩২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টি শেষে অথবা কিছুক্ষণ পরেই শুরু হয় ভ্যাপসা আমেজ।

রংপুর আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গত দুই মাসে রংপুর অঞ্চলে স্বাভাবিক বৃষ্টিপাতের অনেক কম বৃষ্টিপাত হয়েছে। তবে জুন মাসে স্বাভাবিকের চেয়ে ভারী বৃষ্টিপাতের ফলে তিস্তাসহ বিভিন্ন নদ-নদীর পানি একাধিকবার বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে ১৯ জুন সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। ওই দিন ১২১ দশমিক ৮ মিলিমিটার।

১৭ জুন হয়েছে ৪৭ মিলিমিটার, ১৪ জুন হয়েছে ৪১ মিলিমিটার ২৯ জুন হয়েছে ২৫ মিলিমিটার। এদিকে, ভারী বৃষ্টিপাতের ফলে তিস্তা, ধরলা, ব্রহ্মপুত্রসহ বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। তিস্তা নদী বেষ্টিত রংপুর, লালমনিরহাট কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার অনেক স্থানে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান জানান, গত এপ্রিল, মে মাসে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাত হলেও জুনে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। জুলাই মাসে বৃষ্টিপাত চলমান রয়েছে। মূলত আকাশে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় বৃষ্টি হওয়ার পর পরই ভ্যাপসা আমেজ আবহাওয়ায় আসছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS