ভিডিও

পাবনার সুজানগরে পদ্মায় পানি বৃদ্ধি পাওয়ায় নৌকার কদর বাড়ছে

প্রকাশিত: জুলাই ০৯, ২০২৪, ০৫:৪৯ বিকাল
আপডেট: জুলাই ০৯, ২০২৪, ০৫:৪৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

সুজানগর (পাবনা) প্রতিনিধি : পাবনার সুজানগরে পদ্মা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নৌকার কদর বাড়ছে। বিশেষ করে পেশাদার জেলে ও মৎস্যজীবীরা পদ্মায় পানি বৃদ্ধি পাওয়ায় মাছ ধরতে নতুন নৌকা কেনার পাশাপাশি পুরাতন নৌকা মেরামত করতে ব্যস্ত হয়ে পড়েছেন।

উপজেলা মৎস্য কর্মকর্তা নূর কাজমীর জামান খান জানান, সুজানগর পৌরসভাসহ উপজেলার ১০টি ইউনিয়নে প্রায় ৬হাজার মৎস্যজীবী আছে। তারা আষাঢ় মাসে পদ্মা নদীতে এবং উপজেলার ঐতিহ্যবাহী গাজনার বিলে বর্ষার নতুন পানিতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে। আর নদী ও বিলে মাছ ধরার একমাত্র বাহন নৌকা। তাই মৎস্যজীবীরা নৌকার জন্য মহাব্যস্ত হয়ে পড়ে।

এরমধ্যে সচ্ছল মৎস্যজীবীরা ইঞ্জিন চালিত নতুন নৌকা কিনতে এবং নিম্নমধ্যবিত্ত মৎস্যজীবীরা পুরাতন নৌকা মেরামত করতে ব্যস্ত। এছাড়া পদ্মা নদীর সাতবাড়ীয়া, রাইপুর এবং নাজিরগঞ্জ খেয়াঘাটের মাঝিরাও খেয়া পারাপারের জন্য নতুন নৌকা কিনে থাকেন। ফলে প্রতি বছর এসময় উপজেলায় নৌকার বেশ কদর ও চড়া দাম লক্ষ্য করা যায়।

উপজেলার তারাবাড়ীয়া গ্রামের মৎস্যজীবী আবেদ আলী বলেন, বর্তমানে যেমন-তেমন একটি ইঞ্জিন চালিত নতুন নৌকার দাম ৩০/৩৫ হাজার টাকা। অথচ অন্য সময় ওই মানের নৌকা ২০/২৫হাজার টাকায় পাওয়া যায়।

উপজেলার বোনকোলা গ্রামের মৎস্যজীবী খবির উদ্দিন বলেন, বর্ষা মৌসুমে নৌকার ব্যাপক চাহিদা থাকে। আর এ সুযোগে নৌকা তৈরির মিস্ত্রিরা চড়া দামে নৌকা বিক্রি করে থাকে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS