ভিডিও

নওগাঁর বদলগাছীতে ১৩ বিঘার আউশ ধান ও পটলক্ষেত বিনষ্ট করেছে দুর্বৃত্তরা

প্রকাশিত: আগস্ট ০৭, ২০২৪, ০৯:৩৫ রাত
আপডেট: আগস্ট ০৮, ২০২৪, ০১:১৫ রাত
আমাদেরকে ফলো করুন

নওগাঁ প্রতিনিধি : নওগাঁর বদলগাছি উপজেলায় আগাছানাশক বিষ প্রয়োগ করে ১০ বিঘা জমির আউশ ধান এবং গাছের গোড়া কেটে দিয়ে ৩ বিঘা জমির পটল মিলিয়ে ১৩ বিঘা জমির ফসল বিনষ্ট করেছে দুর্বৃত্তরা। মারাকত্মকভাবে ক্ষতিগ্রস্ত হলেও পুলিশবাহিনীর সদস্যদের কর্মবিরতি থাকায় পুলিশের কাছে অভিযোগ করতে পারেননি ভুক্তভোগী কৃষকরা।

সরেজমিন ঘটনাস্থলে গিয়ে জানা যায়, নওগাঁ জেলা বদলগাছি উপজেলায় বালুভরা ইউনিয়নের প্রধানকুন্ডি মাঠে সরকারের কাছে থেকে যথাযথ নিয়ম মেনে বিগত প্রায় ৫/৭ বছর ধরে ১৬ বিঘা ৮ শতক জমি লীজ গ্রহণ করে ৮/৯ জন ভূমিহীন কৃষক তাতে আবাদ ফসল করে দিনাতিপাত করে আসছেন।

ওই গ্রামের মেহেদী হাসান, ফারুক, দেলোয়ার, পলাশ, কুদ্দুস, জাহাঙ্গীর, রিক্তা ও রোকসানা আখতার নামের ৮ জন কৃষক চলতি মৌসুমে ১০ বিঘা জমিতে আউশ ধান ও ৩ বিঘা জমিতে পটল চাষ করেন। কিন্তু ওই সম্পত্তির প্রতি আগে থেকেই কিছু মানুষের নজর ছিল।

হঠাৎ করে গতকাল মঙ্গলবার (৬ আগস্ট) দুপুরে স্থানীয় কয়েকজন দুর্বৃত্ত উক্ত সম্পত্তি দখলের চেষ্টার অংশ হিসেবে এসব আউশ ধানের জমিতে আগাছানাশক বিষ প্রয়োগ এবং পটলের ক্ষেতের সবগুলো গাছের গোড়া কেটে দিয়ে ফসল বিনষ্ট করেছে।

বিভিন্ন এনজিও এবং ব্যক্তির কাছ থেকে সুদে টাকা ধার নিয়ে এই গরিব কৃষকরা জমিতে ফসল চাষ করেছেন। কিন্তু ফসল নষ্ট হওয়ার ফলে তারা কি করে ঋণ শোধ করবেন আর কিভাবে সংসারের খরচ নির্বাহ করবেন সে দুশ্চিন্তায় তারা দিশেহারা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS