ভিডিও

আশুলিয়ার পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক, তবুও বন্ধ ২০ কারখানা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০২:১১ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০২:১১ দুপুর
আমাদেরকে ফলো করুন

রাজধানীর আশুলিয়ার শিল্পাঞ্চলের সার্বিক পরিস্থিতি আজ রোববার (১৫ সেপ্টেম্বর) অনেকটাই স্বাভাবিক রয়েছে। তবে শ্রমিক বিক্ষোভ ও ভাঙচুরের জেরে আজ ২০টি শিল্পকারখানা বন্ধ ও ছুটি আছে বলে জানিয়েছে আশুলিয়ার শিল্পাঞ্চল পুলিশ-১।

শিল্প পুলিশ আরও জানায়, আজ সকালে নির্ধারিত সময়ে কাজে যোগ দিয়েছেন বিভিন্ন শিল্পকারখানার শ্রমিকেরা। তারা শান্তিপূর্ণভাবে কাজ করছেন। তবে আজও শ্রম আইন অনুযায়ী ১৮টি কারখানা বন্ধ আছে এবং সাধারণ ছুটি আছে ২টি কারখানায়। এর মধ্যে ওষুধ ও চামড়াজাত পণ্য প্রস্তুতসহ বিভিন্ন ধরনের কারখানা আছে। তবে অধিকাংশই তৈরি পোশাক কারখানা।

চলমান শ্রমিক অসন্তোষ নিরসনের পরিপ্রেক্ষিতে শ্রম-সংক্রান্ত অভিযোগ পর্যবেক্ষণ ও পর্যালোচনা কমিটির সদস্যরা আজ তৈরি পোশাক কারখানা পরিদর্শন করছেন। সকালে আশুলিয়ার কাঠগড়া, জিরাবো, নরসিংহপুর, জামগড়া এলাকা ঘুরে দেখা যায়, বিভিন্ন কারখানার সামনে সেনাবাহিনী, বিজিবি ও পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছেন।

সড়কে টহল দিচ্ছেন সেনাবাহিনী, বিজিবি ও র‌্যাব সদস্যরা। সকাল সাড়ে ৮টার দিকে জিরাবো এলাকায় মাসকট গ্রুপের কারখানার সামনের ফটকে শ্রমিকদের অবস্থান করতে দেখা যায়। পাশেই অবস্থান নিয়েছেন শিল্প পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর সদস্যরা। 

আশুলিয়ার শিল্পাঞ্চল পুলিশ-১এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম গণমাধ্যমকে বলেন, বেশ কিছু শিল্পকারখানায় অভ্যন্তরীণ সমস্যা ও মালিকপক্ষের সঙ্গে শ্রমিকদের বনিবনা না হওয়ায় আজ শ্রম আইন অনুযায়ী ১৮টি কারখানা বন্ধ রয়েছে।

এ ছাড়া ২টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। বন্ধ কারখানাগুলোর অধিকাংশ তৈরি পোশাক কারখানা। চলমান শ্রমিক অসন্তোষের পরিপ্রেক্ষিতে শ্রম-সংক্রান্ত অভিযোগ পর্যবেক্ষণ ও পর্যালোচনা কমিটির সদস্যরা আজ বেলা ১১টার দিকে আশুলিয়ার অনন্ত গ্রুপের কারখানা পরিদর্শন করেন। তারা কারখানাটির কর্মকর্তাদের সঙ্গে সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা করেন।

আজ দুপুর ১২টার দিকে বিজিএমইএ-এর পক্ষ থেকে জানানো হয়, আশুলিয়ায় মোট ২৭২টি কারখানার মধ্যে বন্ধ আছ ৬টি কারখানা। সবেতন ছুটি আছে ৪টি কারখানায়। কারখানা খোলা রাখার পর কাজ বন্ধ আছে ৬টিতে। গত আগস্ট মাসের বেতন পরিশোধ করেছে ২৫৮টি কারখানা কর্তৃপক্ষ। বেতন পরিশোধ করেনি ১৪টি কারখানা কর্তৃপক্ষ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS