ভিডিও

বেক্সিমকো’র সব সম্পদ দেখভাল করতে রিসিভার নিয়োগে লিখিত আদেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০২:১৫ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০২:৫৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

বেক্সিমকো গ্রুপ’র সব সম্পত্তি রক্ষণাবেক্ষণের জন্য রিসিভার নিয়োগ দিতে পূর্ণাঙ্গ রায়ে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ লিখিত এ আদেশ প্রকাশ করেন।

সালমান এফ রহমানের মালিকানাধীন বেক্সিমকো গ্রুপ’র সব সম্পত্তি রক্ষণাবেক্ষণের জন্য রিসিভার নিয়োগ দিতে লিখিত আদেশ প্রকাশ করেন হাইকোর্ট। বাংলাদেশ ব্যাংককে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। একইসঙ্গে বেক্সিমকো গ্রুপ’র প্রতিষ্ঠানগুলোর কী পরিমাণ বকেয়া ঋণ আছে, তা জানাতে বাংলাদেশ ব্যাংককে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। বাংলাদেশ ব্যাংককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে বলে জানান রিটকারি আইনজীবী। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মাসুদ আর সোবহান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেদওয়ান আহমেদ রানজীব, সহকারী অ্যাটর্নি জেনারেল মুজাহিদুল ইসলাম শাহীন।

এর আগে ৫ সেপ্টেম্বর বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ রুল ও আদেশ দেন, আজ যা লিখিত আকারে প্রকাশিত হয়। ওইদিন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস-সহ ওই গ্রুপের সব প্রতিষ্ঠানের তথ্য দিতে বলা হয়। এছাড়া, কী পরিমাণ বকেয়া ঋণ রয়েছে, তার তথ্য দিতে এবং বিদেশ থেকে এ গ্রুপের পাচারকৃত অর্থ ফেরত আনতে বাংলাদেশ ব্যাংককে কেন নির্দেশ দেয়া হবে না, তাও জানতে চেয়ে রুল জারি করা হয়।

এদিকে এস আলম গ্রুপ এবং প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডার পরিচালক ও তাদের পরিবারের সদস্যদের সব স্থাবর সম্পত্তির তালিকা দাখিল করার নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি হবে দুপুরে। পাশাপাশি এসব সম্পত্তি স্থানান্তর বা বিক্রির ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের এক আইনজীবী রিটটি দায়ের করেছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS