ভিডিও

জাস্টিন ট্রুডোর সঙ্গে ড. ইউনূসের সাক্ষাৎ

বাংলাদেশি শিক্ষার্থীদের আরও ভিসা দিতে ট্রুডোকে অনুরোধ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ১০:০২ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ১০:০২ রাত
আমাদেরকে ফলো করুন

বাংলাদেশের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকের ফাঁকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে সাক্ষাৎ করেন।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টার পর এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সংক্ষিপ্ত বৈঠকে, দুই নেতা বাংলাদেশ-কানাডা সম্পর্ককে দৃঢ় করা, স্বাধীনতাকে গভীরতর করা, প্রতিষ্ঠান গড়ে তোলা এবং বাংলাদেশের তরুণদের সমর্থন করার উপায় নিয়ে আলোচনা করেন।

 

অধ্যাপক ইউনূস কানাডার প্রধানমন্ত্রীর কাছে বিপ্লবের সময় এবং পরে ছাত্র এবং তরুণদের আঁকা দেয়ালচিত্রের একটি আর্ট বই দ্য আর্ট অফ ট্রায়াম্ফ হস্তান্তর করেন।

বাংলাদেশি শিক্ষার্থীদের আরও ভিসা দেওয়ার জন্য কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে অনুরোধ জানিয়েছেন বাংলাদেশের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

ট্রুডো দায়িত্ব গ্রহণের জন্য অধ্যাপক ইউনূসের প্রশংসা করেন এবং বাংলাদেশে প্রতিষ্ঠান নির্মাণে সহায়তা করার জন্য কানাডার প্রস্তুতি ব্যক্ত করেন।

 

বিগত শাসন ব্যবস্থা কীভাবে দেশের প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করেছে তা বর্ণনা করেন প্রধান উপদেষ্টা। প্রধান উপদেষ্টা বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব এবং অন্তর্বর্তী সরকারের প্রতি কানাডা সরকারের সমর্থনের জন্য কানাডার প্রশংসা করেন।

 

প্রধান উপদেষ্টা জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস কর্তৃক আয়োজিত সংবর্ধনার মধ্য দিয়ে তার জাতিসংঘ সফর শুরু করেন।

 

সংবর্ধনা অনুষ্ঠানে তিনি বিশিষ্ট বিশ্বনেতাদের সঙ্গে দেখা করেন। তিনি ইউএনজিএর উদ্বোধনী অধিবেশনেও যোগ দেন। পরে, তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে ওয়ান টু ওয়ান বৈঠক করবেন।

তিনি আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক এবং ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গেও দেখা করবেন এবং ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ অ্যান্ড এ ফ্রেন্ডস অব বাংলাদেশ-এ বক্তব্য দিবেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS