ভিডিও

পর্যটন ভিসা দিচ্ছে সৌদি আরব

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ০২:৫৮ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ০৪:৪৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

পর্যটনসমৃদ্ধ সেরা ১০ দেশের তালিকায় জায়গা করে নিয়েছে সৌদি আরব। গেল বছর ১০ কোটি পর্যটকের সমাগম হয়েছে বলে জানিয়েছে দেশটির পর্যটন মন্ত্রণালয়। পর্যটন খাতকে আরো এগিয়ে নিতে হাতে নেয়া হয়েছে বেশ কিছু মেগা প্রকল্প। বিভিন্ন দেশের নাগরিকদের দেয়া হচ্ছে অন অ্যারাইভাল ও অনলাইন পর্যটন ভিসা। ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড হেলথ ইন্সুরেন্স জার্নাল ম্যাগাজিনে এসব তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, কয়েক বছর ধরে বিশ্বের অন্যতম বড় পর্যটন গন্তব্য হওয়ার চেষ্টায় মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। সেই ধারাবাহিকতায় এবার পর্যটন সমৃদ্ধ সেরা ১০ দেশের তালিকায় জায়গা করে নিয়েছে দেশটি।


গেল বছর সৌদিতে পর্যটকের সংখ্যা ছাড়িয়েছে ১০ কোটি। এর মধ্যে প্রায় ৭ কোটি ৬ লাখ স্থানীয় পর্যটক এবং বাকি ২ কোটি অন্যান্য দেশ থেকে এসেছেন। পর্যটকের সংখ্যা আরও বাড়াতে নেয়া হয়েছে নানা উদ্যোগ। এরই মধ্যে ৪৫ বিলিয়ন ডলারের প্রায় ৫০টি প্রজেক্ট চলমান রয়েছে। শেষ হওয়ার পথে আরও বেশ কিছু প্রকল্প। এর মধ্যে সবচেয়ে নান্দনিক ও ব্যয়বহুল শহর হতে যাচ্ছে ‘নিয়ম’। 

পর্যটন খাতের উন্নয়ন ও কর্মসংস্থান বাড়াতে কয়েক লাখ তরুণকে প্রশিক্ষণ দেয়ার পরিকল্পনাও নিয়েছে দেশটি। বিভিন্ন দেশের নাগরিকদের দেয়া হচ্ছে অন অ্যারাইভাল ও অনলাইন পর্যটন ভিসা।  

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS