ভিডিও

সোমালিয়ার জলদস্যুর কবলে বাংলাদেশি জাহাজ : নাবিকদের বার্তা

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৪, ১০:৩০ দুপুর
আপডেট: মার্চ ১৩, ২০২৪, ০২:১৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

ভারত মহাসাগরে সোমালিয়ার দস্যুদের কবলে পড়েছে বাংলাদেশি মালিকানাধীন জাহাজ এমভি আব্দুল্লাহ। জাহাজটিতে থাকা ২৩ নাবিককে জিম্মি করেছে দস্যুরা। তাদের একটি কেবিনে রাখা হয়েছে।

বাংলাদেশের স্থানীয় সময় মঙ্গলবার (১২ মার্চ) দুপুর ১টা থেকে ২টার মধ্যে এ জাহাজটি সোমালীয় জলদস্যুদের কবলে পড়ে। তবে নাবিকেরা নিরাপদে রয়েছেন। নৌপরিবহন মন্ত্রণালয় পরাষ্ট্র মন্ত্রণালয়কে বিষয়টি জানিয়েছে।

জাহাজটির নাবিক ও ক্রুরা ফেসবুকে পোস্ট দিয়ে নিজেদের অবস্থা জানিয়েছেন। এদের মধ্যে জাহাজের চিফ অফিসার আতিক উল্লাহ খান এবং ক্রু মো. আসিফুর রহমান জানান, জলদস্যুরা তাদের জাহাজের নিয়ন্ত্রণ নিয়েছে। তবে তারা সবাই সুস্থ আছেন। বার্তায় সবার কাছে তারা দোয়া চান।

জাহাজে থাকা এক নাবিক জানান, শতাধিক জলদস্যু ছোট ছোট বোটে করে প্রথমে জাহাজটিকে ঘিরে ফেলে। পরে তারা সশস্ত্র অবস্থায় জাহাজে উঠে নিয়ন্ত্রণ নেয়। এ সময় নাবিক ও ক্রুদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে জলদস্যুরা কোনো নাবিকের ওপর হামলা চালায়নি।

এরই মধ্যে জাহাজের ২৩ জন ক্রুর পরিচয় মিলেছে। জাহাজের মাস্টার হিসেবে আছেন চট্টগ্রামের রাশেদ মোহাম্মদ আব্দুর, চিফ অফিসার হিসেবে আছেন চট্টগ্রামের খান মোহাম্মদ আতিক উল্লাহ, সেকেন্ড অফিসার হিসেবে আছেন চট্টগ্রামের চৌধুরী মাজহারুল ইসলাম, থার্ড অফিসার হিসেবে আছেন ফরিদপুরের ইসলাম মো. তারেকুল, ডেক ক্যাডেট হিসেবে আছেন টাঙ্গাইলের হোসাইন মো. সাব্বির।

এছাড়া চিফ ইঞ্জিনিয়ার হিসেবে আছেন নওগাঁর শাহিদুজ্জামান এ এস এম, সেকেন্ড ইঞ্জিনিয়ার হিসেবে আছেন খুলনার ইসলাম মো. তৌফিকুল, থার্ড ইঞ্জিনিয়ার হিসেবে আছেন নেত্রকোণার উদ্দিন মো. রোকন, ফোর্থ ইঞ্জিনিয়ার হিসেবে আছেন চট্টগ্রামের আহমেদ তানভীর, ইঞ্জিন ক্যাডেট হিসেবে আছেন লক্ষ্মীপুরের থান আইয়ুব, ইলেকট্রিশিয়ান হিসেবে আছেন উল্লাহ ইব্রাহিম খলিল, এবিল সি-ম্যান (নাবিক) হিসেবে আছেন নোয়াখালীর হক মোহাম্মদ আনোয়ারুল, চট্টগ্রামের রহমান মো. আসিফুর, চট্টগ্রামের হোসাইন মো. সাজ্জাদ, অর্ডিনারি সি-ম্যান (সাধারণ নাবিক) হিসেবে আছেন নাটোরের মোহাম্মদ জয়, সিরাজগঞ্জের হক মো. নাজমুল, ওয়লার হিসেবে আছেন চট্টগ্রামের হক আইনুল, চট্টগ্রামের শামসুদ্দিন মোহাম্মদ, বরিশালের হোসাইন মো. আলী, ফায়ারম্যান হিসেবে আছেন চট্টগ্রামের শাকিল মোশাররফ হোসেন, চিফ কুক হিসেবে আছেন চট্টগ্রামের ইসলাম মো. শফিকুল, জেনারেল স্টুয়ার্ড হিসেবে আছেন চট্টগ্রামের উদ্দিন মোহাম্মদ নূর এবং ফাইটার হিসেবে আছেন নোয়াখালীর আহমেদ মোহাম্মদ সালেহ।

জাহাজের ক্রু মো. আসিফুর রহমান তার বার্তার সঙ্গে একটি ভিডিও পোস্ট করেছেন। জলদস্যুরা ছোট ছোট বোটে করে এসে জাহাজের দখল নেয়ার মুহূর্তের দৃশ্য ধরা পড়েছে সেই ভিডিওতে। এতে দেখা যায়, কালো পোশাক পরা সশস্ত্র এক জলদস্যুকে জাহাজের রেলিং বেয়ে উপরে উঠছে।

এদিকে ছিনতাই হওয়া জাহাজটি সোমালিয়া উপকূলে নিয়ে যাওয়া হয়েছে বলে এক নাবিক জানিয়েছেন।

এম ভি আবদুল্লাহ জাহাজটি এস আর শিপিংয়ের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছিল। আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই আসছিল পণ্যবাহী জাহাজটি। মালিকপক্ষ জিম্মি ঘটনার সত্যতা নিশ্চিত করে নাবিকদের ছাড়িয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS