ভিডিও

স্বাধীনতা দিবসে গুগল ডুডলে বাংলাদেশ

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪, ০১:৪৪ দুপুর
আপডেট: মার্চ ২৬, ২০২৪, ০৯:৩৩ রাত
আমাদেরকে ফলো করুন

আজ (২৬ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সারাদেশে স্বাধীনতা ও জাতীয় দিবসটি উদযাপন করছে সর্বস্তরের মানুষ। দিবসটি  উপলক্ষ্যে বিশেষ ডুডল তৈরি করেছে বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল। গুগলের হোমপেজ বা সার্চে গেলেই চোখে পড়ছে- লাল সবুজের পতাকা, যেন পতাকাটি উড়ছে।

মঙ্গলবার (২৬ মার্চ) রাত ১২টা থেকে গুগলের সার্চ ইঞ্জিনে প্রবেশ করলে দেখা যাচ্ছে সাদা-নীল আকাশে বাংলাদেশের লাল-সবুজ পতাকা। নিচে সবুজের মাঝে লেখা গুগল, লেখার দুই পাশে লাল বর্ডার। ডুডলের ওপর ট্যাপ করলে লেখা উঠছে ‘বাংলাদেশ ইনডিপেনডেন্স ডে ২০২৪’। এতে ক্লিক করার পর স্বাধীন বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস ও সংশ্লিষ্ট ওয়েবসাইটগুলো প্রদর্শন করছে।

২০১৩ সালে প্রথমবার বাংলাদেশের স্বাধীনতা দিবসের সম্মানে ডুডল তৈরি করেছিল গুগল। তখন স্বাধীনতার ৪৩তম বার্ষিকী ছিল। আর গুগলের প্রথম ডুডল যোগ হয় ১৯৯৮ সালে।

বিশ্বের বিভিন্ন দেশ, বিখ্যাত ব্যক্তি, বিশেষ দিন কিংবা আবিষ্কার নিয়ে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর পরিবর্তে এর সঙ্গে সংগতিপূর্ণ নকশার যে লোগো তৈরি করে থাকে গুগল, তা-ই ডুডল। গুরুত্বপূর্ণ বিভিন্ন দিবসে এবং বিশেষ কোন ব্যক্তির স্মরণে ডুডল প্রকাশ করাটা যেন রীতিমত ঐতিহ্যে পরিণত হয়েছে গুগলের। এরই ধারাবাহিকতায় আজ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসে ডুডল প্রকাশ করেছে গুগল। গুগলের প্রথম ডুডল যোগ হয় ১৯৯৮ সালে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS