ভিডিও

পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫

প্রকাশিত: মে ১২, ২০২৪, ০১:৪৭ দুপুর
আপডেট: মে ১২, ২০২৪, ০৩:১৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৮০.৩৯ শতাংশ। অর্থাৎ গতবারের তুলনায় এবার পাসের হার বেড়েছে ২.৬৫ শতাংশ। বিপরীতে কমেছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা।

আজ রোববার (১২ মে) বিভিন্ন শিক্ষাবোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত জানান শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, ২০২৩ সালে জিপিএ-৫ ছিল এক লাখ ৮৩ হাজার ৫৭৮ জন এবং চলতি বছরে এসে অর্থাৎ ২০২৪ সালে জিপিএ-৫ এর সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৮২ হাজার ১২৯ জন। বছরের ব্যবধানে জিপিএ-৫ কমেছে এক হাজার ৪৪৯ জন। এবার ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ, ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৭৭ শতাংশ।

প্রসঙ্গত, গত ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। লিখিত পরীক্ষা শেষ হয় গত ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়। এবার মোট ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছেন। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিলেন ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা দিয়েছেন মোট দুই লাখ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেন এক লাখ ২৬ হাজার ৩৭৩ জন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS