ভিডিও

পাশের হারে শীর্ষে যশোর বোর্ড

রাজশাহী বোর্ডে বেড়েছে পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা

প্রকাশিত: মে ১২, ২০২৪, ০২:৩৯ দুপুর
আপডেট: মে ১২, ২০২৪, ০৬:২৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার: ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি পরীক্ষায় পাশের শীর্ষে রয়েছে পাশের হারে শীর্ষে যশোর বোর্ড। পাশের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ ।

এছাড়া এবার রাজশাহী বোর্ডে পাশের হার এবং জিপিএ-৫ প্রাপ্তি দুটোই গত বছরের তুলনায় বেড়েছে। এই বছর রাজশাহী শিক্ষা বোর্ডে ২ লাখ ৮৫৩ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ১ লাখ ৭৭ হাজার ৫৫৮জন। পাশের হার ৮৯ দশমিক ২৬ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ২৮ হাজার ৭৪ জন। গতবার এই বোর্ডে ২ লাখ ৬ হাজার ৩৩০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছিল ১ লাখ ৭৮ হাজার ৯৫৮জন। পাসের হার ছিল ৮৭ দশমিক ৮৯শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ২৬ হাজার ৮৭৭ জন পরীক্ষার্থী। 

জানা গেছে, এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। গতবার ২০২৩ সালে পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ। অর্থাৎ গতবারের তুলনায় এবার পাসের হার বেড়েছে ২ দশমিক ৬৫ শতাংশ।এবার ছাত্রদের পাসের হার ৮১.৫৭ শতাংশ, ছাত্রীদের পাসের হার ৮৪.৪৭। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৩.৭৭ শতাংশ।

প্রাপ্ত ফলাফল অনুযায়ী, ঢাকা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৯২ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৬ শতাংশ, সিলেটে ৭৩ দশমিক ০৪ শতাংশ, ময়মনসিংহ ৮৪ দশমিক ৯৭ শতাংশ ও যশোরে ৯২ দশমিক ৩৩ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ এবং কারিগরিতে পাসের হার ৮১.৩৮ শতাংশ।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মোট পরীক্ষার্থী ১৬ লাখ ৬ হাজার ৩৯৪ জন। এরমধ্যে পাস করেছে ১৩ হাজার ৪৫ হাজার ৬৭৮। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬৩ হাজার ৮৪৫।  মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষার্থী ছিল ২ লাখ ৮৪ হাজার ৬৬৫ জন। এরমধ্যে পাস করেছে ২ লাখ ২৬ হাজার ৭৫৪। জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ২০৬। কারিগরি বোর্ডের মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ২২ হাজার ৫৩৮ জন। এরমধ্যে পাস করেছে ৯৯ হাজার ৭২১। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৭৮ জন।গত ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। লিখিত পরীক্ষা শেষ হয় গত ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়।

এবার মোট ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছেন। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিলেন ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা দিয়েছেন মোট ২ লাখ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেন ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS