ভিডিও

চতুর্থ শিল্প বিপ্লবে এগিয়ে যেতে চাই: ড. হাছান

প্রকাশিত: মে ১২, ২০২৪, ০৯:১১ রাত
আপডেট: মে ১২, ২০২৪, ০৯:১১ রাত
আমাদেরকে ফলো করুন

রোববার (১২ মে) ঢাকা ক্লাবে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) আয়োজিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের ৬ষ্ঠ বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এমন মন্তব্য করেন।

 
পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশ এখন ডিজিটাল। শেখ হাসিনার নেতৃত্ব দেশ এখন জিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হয়েছে। সেই ডিজিটাল বাংলাদেশের সুযোগ নিয়ে আমি এখন অনলাইনে যুক্ত হয়ে কথা বলতে পারছি। আমরা চতুর্থ শিল্প বিপ্লবে দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শিল্প বিপ্লবে পিছিয়ে থাকলেও চতুর্থ শিল্প বিপ্লবে এগিয়ে যেতে চাই।
 
বঙ্গবন্ধু স্যাটেলাইটের গুরুত্ব উল্লেখ করে তিনি বলেন, আগে আমাদের দেশীয় চ্যানেলগুলো বিদেশি স্যাটেলাইট ব্যবহার করতো। ফলে তাদের ডলারে পেমেন্ট করা লাগতো। তবে এখন আমাদের দেশীয় চ্যানেলগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করায় দেশের টাকা দেশেই থাকছে। এ ধারবাহিকতায় দ্বিতীয় স্যাটেলাইট অর্জনের জন্যে ফ্রান্সের সঙ্গে সমোঝতা সই হয়েছে।
 
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, শেখ হাসিনার নেতৃত্বে ১ লাখ ১৮ হাজার বর্গ কিলোমিটার সমুদ্র সীমা আমাদের নিজেদের করতে সক্ষম হয়েছি। সীমান্ত চুক্তির মাধ্যমে আমরা ছিটমহলের নিয়ন্ত্রণ পেয়েছি। আজ ১৭ কোটি মানুষের দেশে ১৯ কোটি সিমকার্ড ইউজার, ১২ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। আর প্রাইভেট টিভি চ্যানেলেরও যাত্রা শুরু হয়েছিল শেখ হাসিনার নেতৃত্বে। তাই আগামী দিনে আমরা আর পিছিয়ে থাকবো না।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS