ভিডিও

মাদ্রাসা বোর্ডে জিপিএ ৫ বেড়েছে দ্বিগুণ 

প্রকাশিত: মে ১৩, ২০২৪, ১২:৩১ দুপুর
আপডেট: মে ১৩, ২০২৪, ০২:৫২ দুপুর
আমাদেরকে ফলো করুন

গত বছরের তুলনায় এবার মাদ্রাসা বোর্ডে পাসের হার বেড়েছে। একই সঙ্গে জিপিএ ৫-এর সংখ্যাও দ্বিগুণের বেশি হয়েছে। গতকাল রোববার প্রকাশিত এসএসসি সমমান দাখিলের ফলাফলে এমন চিত্র দেখা গেছে। 

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, এবছর মাদ্রাসা বোর্ড থেকে ২ লাখ ৮৪ হাজার ৬৬৫ শিক্ষার্থী পরীক্ষায় বসে; যা আগের বারের তুলনায় কম। গত বছর এই বোর্ডে ২ লাখ ৮৫ হাজার ৮৭ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এরপরও বেড়েছে পাস করা ছাত্রছাত্রীর সংখ্যা। এ বছর ২ লাখ ২৬ হাজার ৭৫৪ জন উত্তীর্ণ হয়েছে; যা গতবারের তুলনায় ১২ হাজার ২২৬ জন বেশি। এবার মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ; যা গত বছরের তুলনায় ৪ দশমিক ৪১ শতাংশ বেশি। পাসের হারের সঙ্গে জিপিএ ৫ পাওয়ার সংখ্যা বেড়েছে দ্বিগুণের বেশি। এবার মাদ্রাসা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ২০৬ জন। গত বছর এই সংখ্যা ছিল ৬ হাজার ৮১১। অর্থাৎ এ বছর জিপিএ ৫ বেড়েছে ৭ হাজার ৩৯৫টি, যা পাস করা শিক্ষার্থীর ৪ দশমিক ৯৯ শতাংশ। অন্যান্য সূচকেও এ বোর্ডের উন্নয়ন হয়েছে। শতভাগ পাস করা মাদ্রাসার সংখ্যাও গতবারের চেয়ে বেড়েছে। গত বছর ৭৭৫টি মাদ্রাসায় শতভাগ পাস করে। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৯টিতে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS