ভিডিও

বিচারের আগে আটক ব্যক্তির ‘মিডিয়া ট্রায়াল’ বন্ধ করা হবে: আইজিপি

প্রকাশিত: মে ১৯, ২০২৪, ০৮:৪৪ রাত
আপডেট: মে ১৯, ২০২৪, ০৮:৪৪ রাত
আমাদেরকে ফলো করুন

কোনো অভিযোগে কাউকে আটকের পর বিচারের আগেই মিডিয়াতে তাকে দোষী সাব্যস্ত করে উপস্থাপন বন্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) আব্দুল্লাহ আল-মামুন। তিনি বলেছেন, বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ বন্ধ করা হবে। এটা আইনত বন্ধ থাকার কথা থাকলেও পুরোপুরি বন্ধ হয়নি। এ ব্যাপারে উদ্যোগ নেয়া হবে।

রবিবার সিলেট পুলিশ সুপার কার্যালয়ে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

 

তার কাছে প্রশ্ন ছিলো -বাংলাদেশে বিভিন্ন ঘটনায় নারী ও পুরুষদের গ্রেপ্তার করার পর আইনশৃঙ্খলা বাহিনী গণমাধ্যমের সামনে এমনভাবে উপস্থাপন করে যাতে বিচারের আগেই তারা জনমনে দোষী বলে চিহ্নিত হয়ে যান। এরকম কর্মকাণ্ড বন্ধ করার বিষয়ে ২০১২ সালে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশের হাইকোর্ট। তারপরেও সেটি বন্ধ হয়নি। বিচারের আগেই 'মিডিয়া ট্রায়াল' কি আইনের লঙ্ঘন নয়? এগুলো বন্ধ করতে আপনি কী ভূমিকা নেবেন।

জবাবে আইজিপি বলেন, বিচারের আগে 'মিডিয়া ট্রায়াল' অমানবিক। তারপরও ফেইসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে আটক বা অভিযানের বিষয় ছড়িয়ে পড়ে। ‘মিডিয়া ট্রায়াল’ পুরোপুরি বন্ধে ব্যবস্থা নেয়া হবে।

 
 

অপর এক প্রশ্নের জবাবে পুলিশপ্রধান বলেন, জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পুলিশ সাফল্যজনক ভূমিকা পালন করছে। এরই মধ্যে দেশে সব ধরনের জঙ্গি ও সন্ত্রাসবাদ পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। কোনো কিছু ঘটার আগেই পুলিশ তথ্য জেনে যায় এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করে।

এসময় উপস্থিত ছিলেন সিলেট রেঞ্জ ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. জাকির হোসেন খান, সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন এবং অন্যান্য ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা।

এর আগে আইজিপি সিলেট পুলিশ সুপার কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধু কর্নার ও কনফারেন্স রুম উদ্বোধন করেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS