ভিডিও

৭ দফা দাবিতে দেশব্যাপী সিপিবির বিক্ষোভ ২৪ থেকে ৩০ মে

প্রকাশিত: মে ২০, ২০২৪, ০৭:২৯ বিকাল
আপডেট: মে ২০, ২০২৪, ০৭:২৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

 বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স রোববার এক বিবৃতিতে দেশের সকল জেলা-উপজেলায় বিক্ষোভ সমাবেশ  করার জন্য পার্টির সংশ্লিষ্ট সকল শাখার প্রতি আহ্বান জানান।

 নেতৃদ্বয় বলেন, চলমান দুঃশাসন হটিয়ে, ব্যবস্থা বদলানো এবং এজন্য বাম গণতান্ত্রিক বিকল্প গড়ে তুলতে হবে। গণতন্ত্রহীনতা, লুটপাটতন্ত্র, সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদ রুখে দাঁড়াতে হবে। এজন্য নীতিনিষ্ঠ অবস্থানে থেকে সংগ্রামকে অগ্রসর করতে দেশবাসীর প্রতি আহ্বান জানান তারা।

ঢাকার কর্মসূচি ঘোষণা করে এতে বলা হয়, বিক্ষোভ সপ্তাহের প্রথম দিন ২৪ মে (শুক্রবার) বিকেল সাড়ে ৪টায় রাজধানীর পুরানা পল্টন মোড়ে সমাবেশ ও বিক্ষোভ অনুষ্ঠিত হবে।

 সাত দফা দাবিগুলো হল, জাতীয় সংসদে সংখ্যানুপাতিক পদ্ধতি প্রবর্তনসহ নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কার ও ভোটের অধিকার নিশ্চিত; পাচারের টাকা ফেরত, খেলাপী ঋণ উদ্ধার, লুটপাট-দুর্নীতি বন্ধ ও এর সাথে জড়িতদের শাস্তি; চিকিৎসা, কর্মসংস্থান, শিক্ষা, অন্ন, বস্ত্রের নিশ্চয়তাকে সাংবিধানিক অধিকার হিসেবে স্বীকৃতি; উৎপাদিত ফসলের লাভজনক দাম, জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণা, শ্রমিক ছাঁটাই,উচ্ছেদ বন্ধ; দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, সর্বজনীন রেশন ব্যবস্থা ও ন্যায্য মূল্যের দোকান চালু; দেশের রাজনীতি, অর্থনীতিতে সাম্রাজ্যবাদী আধিপত্যবাদী শক্তির হস্তক্ষেপ রুখে দাঁড়ানো এবং মুক্তিযুদ্ধের অর্থনৈতিক দর্শনের ভিত্তিতে গণমানুষের বাজেটের দাবি। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS