ভিডিও

নেপালের সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও জোরদারের আহ্বান পরিবেশমন্ত্রীর

প্রকাশিত: মে ২১, ২০২৪, ০৮:০৯ রাত
আপডেট: মে ২১, ২০২৪, ০৮:০৯ রাত
আমাদেরকে ফলো করুন

নেপালের সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও জোরদারের আহ্বান জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, জোরদার দ্বিপাক্ষিক সহযোগিতা থেকে উভয় দেশের উপকৃত হওয়ার সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার (২১ মে) দুপুরে নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল প্রচন্ডর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন পরিবেশমন্ত্রী। এ সময় তিনি এ কথা বলেন। নেপালের কাঠমান্ডুতে দেশটির প্রধানমন্ত্রীর সরকারি দফতর সিংহ দরবারে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠককে পরিবেশগত সহিষ্ণুতা বৃদ্ধিতে বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্যোগ এবং আন্তর্জাতিক জলবায়ু ফোরামে সক্রিয় ভূমিকার কথা বলেন সাবের হোসেন চৌধুরী। বৈঠকে বাংলাদেশ ও নেপালের মধ্যে দীর্ঘদিনের পারস্পরিক সুসম্পর্ক, জলবায়ু পরিবর্তনে দুই দেশের সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্র, বিদ্যুৎ বাণিজ্যসহ অন্যান্য সম্ভাবনা বৃদ্ধির উপায় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া পরিবেশ ও জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ ও নেপালের যৌথ অঙ্গীকার তুলে ধরা হয়েছে।

প্রধানমন্ত্রী দাহাল এবং সাবের হোসেন চৌধুরী পরিবেশগত বিভিন্ন উদ্যোগে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। নবায়নযোগ্য শক্তি উন্নয়ন এবং জলবায়ু সহিষ্ণুতার কৌশলগুলিতে জ্ঞান বিনিময় ও সর্বোত্তম অনুশীলনে পারস্পরিক আগ্রহ প্রকাশ করেন তারা।

বাংলাদেশে বিপুল সংখ্যক নেপালি শিক্ষার্থী শিক্ষাগ্রহণ করছে উল্লেখ করে নেপালের প্রধানমন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। পরিবেশ সংরক্ষণ এবং টেকসই উন্নয়নে নেপালের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন তিনি।

বৈঠকে আরও ছিলেন– প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা ড. রূপক সাপকোটা, প্রধানমন্ত্রীর জলবায়ু ও পরিবেশ বিষয়ক উপদেষ্টা ড. জনপ্রিয় কোমল ভুসাল, নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী, নেপালের পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ড. গোবিন্দ প্রসাদ শর্মা এবং বাংলাদেশ অ্যাম্বাসির ফার্স্ট সেক্রেটারি মো. হুমায়ুন কবিরসহ নেপাল সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS