ভিডিও

১১২ কোটি টাকার বৈদ্যুতিক তার কিনবে সরকার

প্রকাশিত: মে ২১, ২০২৪, ০৯:১৪ রাত
আপডেট: মে ২১, ২০২৪, ০৯:১৪ রাত
আমাদেরকে ফলো করুন

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বাপবিবো) জন্য ৪৩ কোটি ৮১ লাখ ৪৬ হাজার ৩১৯ টাকায় ১১ কেভি বৈদ্যুতিক ক্যাবল এবং ৬৮ কোটি ১৬ লাখ ৭৫ হাজার ১০০ টাকা ব্যয়ে ৩৩ কেভি আন্ডারগ্রাউন্ড ক্যাবল কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা কমিটিতে প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন।তিনি বলেন, ‘বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বাপবিবো) বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন এবং ক্ষমতাবর্ধণ (ঢাকা-ময়মনসিংহ বিভাগ) প্রকল্পের একটি প্যাকেজ ১১ কেভি আন্ডারগ্রাউন্ড কেবল ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। চীনের জংটিয়ান টেকনোলজি সাবমেরিন ক্যাবলস কো.লিমিটেড এই কেবল সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৪৩ কোটি ৮১ লাখ ৪৬ হাজার ৩১৯ টাকা।’

 
 

‘আর এক প্রস্তাবের প্রেক্ষিতে বাপবিবোর বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন এবং ক্ষমতাবর্ধণ (ঢাকা-ময়মনসিংহ বিভাগ) প্রকল্পের অন্য একটি প্যাকেজের আওতায় ৩৩ কেভি আন্ডারগ্রাউন্ড কেবল ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এই কেবল সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৬৮ কোটি ১৬ লাখ ৭৫ হাজার ১০০ টাকা।’

সচিব জানান, ‘বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন (ঢাকা-ময়মনসিংহ বিভাগ)’ প্রকল্পের লট-১ এর আওতায় ৬৩ হাজার ১৭৮টি এসপিসি পোল ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে এই পোল কেনা হবে। কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড, কনটেক কন্সট্রাকশন লিমিটেড, দাদা ইঞ্জিনিয়ারিং লিমিটেড এবং পোলস অ্যান্ড কনক্রিট লি. বাংলাদেশ এই পোলগুলো সরবরাহ করবে। এতে ব্যয় হবে ২১৩ কোটি ১০ লাখ ৯৬ হাজার ৩৭০ টাকা।

এছাড়া ‘বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন (ঢাকা-ময়মনসিংহ বিভাগ)’ প্রকল্পের লট-২ এর আওতায় আরও ৬৩ হাজার ১৭৮টি এসপিসি পোল ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড বৈদ্যুতিক পোলগুলো সরবরাহ করবে। এতে ব্যয় হবে ২১২ কোটি ৯৭ লাখ ১০ হাজার ৩৭ টাকা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS