ভিডিও

গণতন্ত্রের জন্য লড়াই করছি বলে আমাদের সাজা দিচ্ছে : রিজভী

প্রকাশিত: মে ২৫, ২০২৪, ০১:০৪ দুপুর
আপডেট: মে ২৫, ২০২৪, ০১:০৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, অপরাধের জন্য আমাদের সাজা দেওয়া হয় না। গণতন্ত্রের জন্য লড়াই করছি বলে আমাদের সাজা দিচ্ছে, আমাদের কারাগারে নিয়ে যাওয়া হচ্ছে। আমরা যখন কারাগারে যাই, জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে স্মরণ করি।

আজ শনিবার (২৫ মে) জাতীয় কবির জন্মবার্ষিকী উপলক্ষ্যে কাজী নজরুল ইসলামের সমাধিসৌধে বিএনপি’র পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন ও ফাতিহা পাঠ শেষে তিনি এ কথা বলেন। রিজভী বলেন, আমাদের যখন কোনও সাজা হয়, তখন আমরা নজরুলকে স্মরণ করি। কাজী নজরুল ইসলাম আমাদের মানবতার গান, স্বাধীনতার গান, বিপ্লবের গান শিখিয়েছেন। তা এখনও আমাদের অনুপ্রাণিত করে। আমরা আজও গণতন্ত্রহারা, স্বাধীনতাহারা এক ভয়ংকর স্বৈরতন্ত্রের মধ্যে রুদ্ধশ্বাস অবস্থায় আছি। এই পরিস্থিতির প্রতিটি ক্ষণ, প্রতিটি মুহূর্ত নজরুল আমাদের উদ্বুদ্ধ করছে। জাতীয় কবি প্রতিবাদের ভাষায় যে শৈল্পিক নৈপুণ্য দিয়ে গেছেন, সেই ভাষাই আমরা রপ্ত করে গণতন্ত্র ও স্বাধীনতা ফেরানো, সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করার লড়াই অব্যাহত রেখেছি বলে উল্লেখ করে রিজভী। তিনি বলেন, উপমহাদেশে প্রথম স্বাধীনতার মন্ত্র তার কণ্ঠ থেকে উচ্চারিত হয়েছিল। হয়েছিল বলেই তাকে কারাগারে নিয়ে যাওয়া হয়।

বিএনপির এই নেতা আরও বলেন, প্রতিক্ষণে কাজী নজরুলের গান, সাহিত্য আমাদের উদ্বুদ্ধ করছে বিদ্যমান পরিস্থিতিতে প্রতিবাদ করতে। নিপীড়ন-নির্যাতন ভোগ করে এগিয়ে যেতে উদ্বুদ্ধ করছে। নজরুল সবসময় আমাদের জীবনে প্রাসঙ্গিক। তার দেখানো পথ ধরেই দেশে গণতন্ত্র, কথা বলার স্বাধীনতা-সবকিছুই আমরা নিশ্চিত করতে পারব। এক্ষেত্রে জাতীয় কবি কাজী নজরুল এক প্রবল অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS