ভিডিও

শিল্প মন্ত্রণালয় সফলভাবে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়ন করছে: নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন

প্রকাশিত: মে ২৬, ২০২৪, ১০:০৭ রাত
আপডেট: মে ২৬, ২০২৪, ১১:৪৫ রাত
আমাদেরকে ফলো করুন

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, শিল্প মন্ত্রণালয় সফলভাবে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়ন করছে। ডিজিটাল বাংলাদেশের প্রযুক্তিগত সুবিধাকে কাজে লাগিয়ে নতুন নতুন উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে স্মার্ট মন্ত্রণালয় বিনির্মাণে এগিয়ে যাচ্ছে এ মন্ত্রণালয়।


‘এআই এনাবল প্রোজেক্ট ইভেলিউশন এন্ড মনিটরিং সফটওয়্যার’র (এআইপিইএমএস) উদ্বোধন সে ধরনেরই একটি উদ্ভাবনী উদ্যোগ একথা উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে শিল্প মন্ত্রণালয়ের ইমেজ অনেকখানি বৃদ্ধি পাবে। মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের টিমওয়ার্কের মাধ্যমে এই অর্জন সম্ভব হয়েছে।


শিল্পমন্ত্রী আজ রোববার রাজধানীর মতিঝিলে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এআইপিইএমএস সফটওয়্যারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।


শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলাতানার সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর-সংস্থার প্রধানসহ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, এআইপিইএমএস সফটওয়্যার প্রকল্প বাস্তবায়নে সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন অগ্রগতি অনলাইনে তদারকিকরণ, রিয়েলটাইম মনিটরিং, নির্ভুল তথ্য সংরক্ষণ এবং পেপারলেস প্রজেক্ট ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে ই-গভর্নেন্স বাস্তবায়নেও সহায়ক হবে।
উল্লেখ্য, ২০৪১ সালের মধ্যে উদ্ভাবনী ও জ্ঞানভিত্তিক অর্থনীতির স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি -এই চারটি ভিত্তির উপর শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

‘স্মার্ট শিল্প, স্মার্ট বাংলাদেশ'-এই প্রতিপাদ্যকে সামনে রেখে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে ইতোমধ্যে বেশকিছু ডিজিটাল কার্যক্রম গ্রহণ করা হয়েছে যেমন, অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার, প্রজেক্ট মনিটরিং সফটওয়্যার ও এআইপিইএমএস সফটওয়্যার প্রণয়ন, ই-লাইব্রেরি, অনলাইনে বেসরকারি শিল্প প্রতিষ্ঠানে ইউরিয়া সার বরাদ্দ, শিল্প মন্ত্রণালয়ে ই-গেইট স্থাপন ও শিপ রিসাইক্লিং ডাটাবেজ তৈরি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS