ভিডিও

উপজেলা পরিষদ নির্বাচন

তৃতীয় ধাপের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

প্রকাশিত: মে ২৯, ২০২৪, ০৪:২৭ দুপুর
আপডেট: মে ২৯, ২০২৪, ০৬:১০ বিকাল
আমাদেরকে ফলো করুন

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ৮৭ উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়েছে। বুধবার (২৯ মে) সকাল ৮টায় শুরু হয়ে বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত। এখন গণনা চলছে। এবারের নির্বাচনেও অধিকাংশ উপজেলার ভোটকেন্দ্রে ছিল ভোটার খরা। 

তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে সারা দেশেই ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল অনেক কম। এ নির্বাচনে প্রথম চার ঘণ্টায় ২০ শতাংশের কম ভোট পড়েছে। বুধবার (২৯ মে) দুপুরে নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম। 


তৃতীয় ধাপের নির্বাচনে রাজশাহী, ফরিদপুর, কুমিল্লা, ফেনী, রংপুর, নীলফামারী, কুষ্টিয়া, পাবনা, নোয়াখালী, বগুড়া, সুনামগঞ্জ, জামালপুরসহ অধিকাংশ জেলার ভোটকেন্দ্রে সারাদিন ভোটার উপস্থিতি কম দেখা গেছে। বিভিন্নস্থানে বিক্ষিপ্ত কিছু ঘটনাও ঘটেছে। 

নোয়াখালীতে ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপে সদর, বেগমগঞ্জ ও কোম্পানীগঞ্জ উপজেলায় ভোটগ্রহণ হয়েছে। এরই মাঝে কোম্পানীগঞ্জ চেয়ারম্যান প্রার্থী গোলাম শরিফ চৌধুরী পিপুলের (আনারস) একজন সমর্থককে মেরে মাথা ফাটিয়ে দিয়েছেন ওপর প্রার্থী মিজানুর রহমান বাদলের (দোয়াত-কলম) সমর্থকেরা। 

বুধবার (২৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার চরএলাহী ইউনিয়নে চরএলাহী বাজারে এ ঘটনা ঘটে। ভুক্তভোগী আবদুল আজিজ চর এলাহী ইউনিয়নের চেয়ারম্যান আবদুর রাজ্জাকের বড় ভাই।


বুধবার (২৯ মে) সকালে দোয়ারাবাজার সরকারি মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ৭নং কক্ষ থেকে তাকে আটকের পর জেল ও জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্টেট আব্দুল হালিম।

এর আগে যশোরের পাঁচটি উপজেলা যথাক্রমে মনিরামপুর, কেশবপুর, শার্শা, ঝিকরগাছা ও চৌগাছা উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। বিগত পাঁচটি উপজেলা থেকে বাঘারপাড়া উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি বেশি ছিল।

বুধবার সকালে সরজমিনে বাঘারপাড়া উপজেলার দরাজহাট ইউনিয়নের পিএসএল মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্র ও হাবুল্যা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র ঘুরে দেখা যায়, সেখানে ভোটগ্রহণ শুরু হওয়ার আগেই কেন্দ্রের সামনে ভোটারদের লাইন। ৮টা বাজার সঙ্গে সঙ্গে ভোটগ্রহণ শুরু হয়। লাইনে অপেক্ষমাণ ভোটাররা একে একে ইভিএম পদ্ধতিতে ভোট প্রদান শুরু করেন।

ফেনী সদর, দাগনভূঞা ও সোনাগাজী উপজেলা পরিষদ নির্বাচনে জাল ভোট দিতে গিয়ে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও পোলিং এজেন্টসহ বিভিন্ন ভোটকেন্দ্র থেকে ১০ জনকে আটক করা হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত বিভিন্ন কেন্দ্র থেকে তাদের আটক করা হয়। 

পুলিশ জানায়, সকালের দিকে জাল ভোট দেওয়ার চেষ্টা করলে সদর উপজেলার ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে ৬ জন, পিটিআই কেন্দ্রে থেকে একজন পোলিং এজেন্ট ও একজন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা, দাগনভূঞা উপজেলার গজারিয়া কেন্দ্রে একজন এবং সোনাগাজী উপজেলার রাজাপুর মাস্টার মুজিবুল হক একাডেমি কেন্দ্রে থেকে একজনকে আটক করা হয়।

তৃতীয় ধাপে ১০৯ উপজেলায় ভোটগ্রহণের কথা থাকলেও ঘূর্ণিঝড় রেমালের কারণে সোমবার ১৯টি এবং মঙ্গলবার ৩টি উপজেলার ভোট স্থগিত করেছে কমিশন। ফলে বুধবার ৮৭টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হয়েছে।

স্থগিত হওয়া উপজেলাগুলো হলো— বাগেরহাটের শরণখোলা, মোরেলগঞ্জ ও মোংলা; খুলনার কয়রা, ডুমুরিয়া ও পাইকগাছা; বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া; পটুয়াখালী সদর, দুমকী ও মির্জাগঞ্জ; পিরোজপুরের মঠবাড়িয়া, ভোলার তজুমদ্দিন, লালমোহন; ঝালকাঠির রাজাপুর ও কাঠালিয়া, বরগুনার বামনা ও পাথরঘাটা এবং রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলা, নেত্রকোণা জেলার খালিয়াজুরী; চাঁদপুর জেলার কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলার ভোট স্থগিত করা হয়েছে। এ ছাড়া খালিয়াজুরী উপজেলায় সড়ক সংযোগ বিচ্ছিন্ন ঘটা এবং কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ইভিএমের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS