ভিডিও

‘যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে ড. ইউনূসের’

প্রকাশিত: জুন ১২, ২০২৪, ০১:৫৪ দুপুর
আপডেট: জুন ১২, ২০২৪, ০৭:০০ বিকাল
আমাদেরকে ফলো করুন

দুদক’র দায়ের করা অর্থ আত্মসাতের মামলায় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।আজ বুধবার (১২ জুন) ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক সৈয়দ আরাফাত হোসেনের আদালত আসামিদের অব্যাহতির আবেদন নাকচ করে চার্জ গঠনের আদেশ দেন। যেসব ধারায় চার্জ গঠন করা হয়েছে তার মধ্যে দণ্ডবিধির ৪০৯ ধারা রয়েছে। এ ধারার অপরাধ প্রমাণিত হলে ড. ইউনূসের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

আরোও পড়ুন: ‘আমরা সবাই মিলে আজকে সারাক্ষণ খাঁচার মধ্যে ছিলাম’

দুদক’র প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল বলেন, দণ্ডবিধির ৪০৯ ধারায় চার্জ গঠন করা হয়েছে। এ ধারায় অভিযোগ প্রমাণিত হলে আসামিদের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। সর্বনিম্ন ১০ বছরের সাজা হতে পারে। এছাড়া, মানিলন্ডারিংয়ের যে ধারায় চার্জ গঠন হয়েছে সেই ধারায় অপরাধ প্রমাণিত হলে সর্বোচ্চ ১২ বছর এবং সর্বনিম্ন চার বছরের সাজা হয়েছে। এছাড়া অন্যান্য ধারায়ও শাস্তির বিধান রয়েছে। বিষয়টি সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে, মামলা নিষ্পত্তির পর আদালত পর্যালোচনা করবেন।

এদিকে, ড. ইউনূসের আইনজীবী আব্দুল্লাহ আল মামুন বলেন, চার্জ গঠনের আদেশের বিরুদ্ধে আমরা উচ্চ আদালতে যাবো।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS