ভিডিও

ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার

বাংলাদেশিদের জন্য খুলছে ওমানের দুয়ার

প্রকাশিত: জুন ১৩, ২০২৪, ১২:৪৯ রাত
আপডেট: জুন ১৩, ২০২৪, ০২:২৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

বাংলাদেশিদের ওপর আরোপিত ভিসা নিষেধাজ্ঞার কিছু অংশ দীর্ঘ আট মাস পর প্রত্যাহার করেছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। ১০টি ক্যাটাগরিতে এই নিষেধাজ্ঞা শিথিল করলো দেশটি।
বুধবার (১২ জুন) বাংলাদেশে স্থাপিত ওমান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়েছে, গত বছরের অক্টোবরে বাংলাদেশি নাগরিকদের ওপর আরোপিত ভিসা নিষেধাজ্ঞা থেকে নির্দিষ্ট কিছু ক্যাটাগরিতে অব্যাহতি দেয়া হয়েছে। যাদের মধ্যে রয়েছে: ফ্যামিলি ভিসা, জিসিসি বা উপসাগরীয় অঞ্চলের দেশগুলোতে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ভিজিট ভিসা, ডাক্তার, প্রকৌশলী, নার্স, শিক্ষক, হিসাবরক্ষক, বিনিয়োগকারী, সব ধরনের অফিসিয়াল ভিসা এবং উচ্চআয়ের আর্থিক ক্ষমতাসম্পন্ন পর্যটকদের ভিসা।
ঢাকার ওমান দূতাবাস উল্লেখিত ক্যাটাগরিতে আবেদনকারীদের কাছ থেকে ভিসা আবেদন গ্রহণ করবে এবং ভিসা ইস্যুর বিষয়ে রয়াল ওমান পুলিশের সঙ্গে সমন্বয় করবে। ভিসার পক্ষে আবেদনকারীকে তার যাবতীয় কাগজপত্র যথাযথ সত্যায়ন করে যাচাইয়ের জন্য দূতাবাসে জমা দিতে হবে।
ভিসা আবেদন প্রক্রিয়া শেষ করতে প্রত্যেক আবেদনকারীর সরবরাহ করা তথ্য যাচাইয়ের ওপর নির্ভর করে এক থেকে চার সপ্তাহ সময় নির্ধারণ করা হয়েছে।
ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে বাংলাদেশ সরকার ও ওমান সরকার কাজ করে যাচ্ছে এবং নিষেধাজ্ঞা প্রত্যাহার প্রক্রিয়ার বিষয়টি ত্বরান্বিত করতে উভয় দেশের সরকার অনেক দূর এগিয়েছে।
এদিকে ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টিকে স্বাগত জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পরিচালক (জনসংযোগ) মির আকরাম উদ্দিন আহাম্মদের সই করা বিজ্ঞপ্তিতে দেশটির এ সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS