ভিডিও

সৌদি আরবে ৪৪ জন বাংলাদেশি হাজির মৃত্যু

প্রকাশিত: জুন ২৪, ২০২৪, ০৭:৫১ বিকাল
আপডেট: জুন ২৪, ২০২৪, ১১:৫৪ রাত
আমাদেরকে ফলো করুন

সৌদি আরবে হজ করতে গিয়ে এ পর্যন্ত ৪৪ হাজির মৃত্যু হয়েছে বলে জানায় ধর্ম মন্ত্রণালয়। আর এই পর্যন্ত হজের ফিরতি ফ্লাইটে ১১ হাজার ৬৪০ হাজিকে নিয়ে দেশে এসে পৌঁছেছে বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি এয়ারলাইন্স ও ফ্লাইনাস এয়ারলাইন্সের ৩০টি ফ্লাইট। ধর্ম মন্ত্রণালয়ের সোমবারের হজ বুলেটিনে এসব তথ্য জানানো হয়। 

গত বুধবার জামারাতে পাথর নিক্ষেপ করার মধ্যদিয়ে শেষ করেছেন হজের আনুষ্ঠানিকতা। এবার ৯ মে থেকে ১২ জুন পর্যন্ত সৌদি আরব যাওয়ার ফ্লাইট পরিচালিত হয়েছে ২১৮টি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ১০৬টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৭৫টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৩৭টি। এসব ফ্লাইটে ৮৫ হাজার ২২৫ হজযাত্রী সৌদি আরবে যান।

এদিকে, এখন পর্যন্ত হজ পালনে গিয়ে ৪৪ বাংলাদেশির মৃত্যু হয়েছে। মারা যাওয়া হজযাত্রীদের মধ্যে পুরুষ ৩৫ জন, নারী ৯জন। প্রতিবছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ মানুষ হজ করতে সৌদি আরব যান। চলতি বছর সৌদি আরবসহ অন্যান্য দেশ মিলিয়ে হজে অংশ নিয়েছেন মোট ১৮ লাখ ৩৩ হাজার ১৬৪ জন।

এর মধ্যে বিদেশি রয়েছেন ১৬ লাখ ১১ হাজার ৩১০ জন এবং সৌদি নাগরিক ও দেশটিতে অবস্থানকারী প্রবাসী মিলিয়ে হজে অংশ নিয়েছেন ২ লাখ ২১ হাজার ৮৫৪ জন। সৌদি আরবের সরকারি পরিসংখ্যান অফিস ‘জেনারেল অথরিটি ফর স্ট্যাটিস্টিকস’ (জিএএসটিএটি) এ তথ্য প্রকাশ করেছে। সৌদি প্রেস এজেন্সির বরাতে সৌদি গেজেট হজে অংশগ্রহণকারীদের এ তথ্য জানিয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS