ভিডিও

ভারতের পর প্রধানমন্ত্রীর চীন সফর ভারসাম্যের বহিঃপ্রকাশ : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: জুন ২৭, ২০২৪, ০৫:১১ বিকাল
আপডেট: জুন ২৭, ২০২৪, ১১:৪০ রাত
আমাদেরকে ফলো করুন

বহির্বিশ্বের সঙ্গে বাংলাদেশ ভারসাম্যপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রীর ভারত সফরের পর চীন সফর এই ভারসাম্যপূর্ণ সম্পর্কেরই বহিঃপ্রকাশ। অত্যন্ত গুরুত্বপূর্ণ এ সফরের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বৃহস্পতিবার (২৭ জুন) মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। ড. হাছান মাহমুদ বলেন, তিস্তা প্রকল্পে চীন দীর্ঘদিন ধরে আগ্রহী। তিস্তা ভারত ও বাংলাদেশের যৌথ নদী। আমরা মনে করি তিস্তা প্রকল্পে ভারত যদি আমাদের সহায়তা করে সেটি আমাদের জন্য ভালো।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের ট্রেন চলাচল এখনও আছে। আমরা আঞ্চলিক যোগাযোগ নিয়ে ভাবছি। ভারত দিয়ে ট্রেন নেপাল ও ভুটানে যাবে। এটা সবার জন্যই ভালো হবে।
 
তারেক রহমানকে দেশে ফেরানোর বিষয়ে ড. হাছান মাহমুদ বলেন, ‘যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের বন্দিবিনিময় চুক্তি নেই। বন্দিবিনিময় ছাড়া তারেক রহমানকে ফেরানো যায় কি না সে বিষয়ে আমরা আলোচনা করব।’

এ সময় বিএনপি আমলের নির্যাতনের চিত্র তুলে ধরে তিনি বলেন, ‘বিএনপির আমলে আমাদের ওপর জুলুম-নির্যাতন হয়েছে। আমাদের পার্টি অফিসের সামনে কাঁটাতারের বেড়া দিয়েছিল। সিআরআইয়ের কার্যালয়ে ঢুকে মালামাল লুট করেছিল।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS