ভিডিও

ফের বন্যার কবলে সিলেট

প্রকাশিত: জুলাই ০১, ২০২৪, ১০:০৮ রাত
আপডেট: জুলাই ০২, ২০২৪, ১২:৫৬ রাত
আমাদেরকে ফলো করুন

তৃতীয় দফা বন্যার কবলে পড়েছে সিলেট। ভারী বর্ষণ ও ভারত থেকে নেমে আসা ঢলের পানিতে সুরমা, কুশিয়ারা, পিয়াইন, গোয়াইন, ধলাইসহ সবগুলো নদীর পানি বৃদ্ধি পেয়েছে। আজ সোমবার সিলেটে দিনভর প্রবল বৃষ্টিপাত হয়েছে। সেই সঙ্গে সিলেটের উজানে অবস্থিত ভারতের চেরাপুঞ্জিতে হয়েছে অতিপ্রবল বৃষ্টিপাত।

সোমবার বিকেলে সুরমা নদীর পানি সিলেটের সীমান্তবর্তী কানাইঘাটে বিপৎসীমার ৯৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। সীমান্তবর্তী কানাইঘাট, জকিগঞ্জ, কোম্পানীগঞ্জে বন্যা পরিস্থিতির দ্রুত অবনতি হচ্ছে। এই তিন উপজেলাসহ পুরো সিলেট জেলার নিম্নাঞ্চল আগে থেকেই প্লাবিত। এখন নতুন করে পানি বৃদ্ধিতে বন্যাকবলিতদের দুর্ভোগ-ভোগান্তি আরও বাড়বে।

সিলেট জেলা প্রশাসনের তথ্য মতে, গতকাল রবিবার পর্যন্ত জেলায় পানিবন্দি রয়েছেন ৭ লাখ ৩৬ হাজার ৬ জন। ২১৯টি আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন ১০ হাজার ৭১৩ জন। তবে সিলেট সিটি করপোরেশন ও সদর উপজেলায় আশ্রয়কেন্দ্রে লোকজন নেই।

 

সিলেট পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, সোমবার সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপদসীমার ৯৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কুশিয়ারা নদীর পানি জকিগঞ্জের আমলশিদ পয়েন্ট বিপৎসীমার ৬ সেন্টিমিটার ও ফেঞ্চুগঞ্জ পয়েন্টে ৮৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সারি নদীর পানি সারিঘাট পয়েন্টে বিপৎসীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর সিলেটের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন জানান, রবিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সিলেটে ৩৯ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আর সোমবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৬৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

সিলেট পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাশ জানান, গত ৪৮ ঘণ্টায় ভারতের চেরাপুঞ্জিতে ৪৯৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সিলেটেও বৃষ্টিপাত হচ্ছে। এভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকলে আবার পরিস্থিতি অবনতির দিকে যাবে। সিলেটের নদ-নদীগুলোর পানি বেড়ছে।

সিলেটে গত ২৭ মে থেকে প্রথম দফা বন্যা দেখা দেয়। দুই সপ্তাহব্যাপী স্থায়ী এ বন্যায় পানিবন্দী ছিলেন ১০ লাখেরও বেশি মানুষ। প্রথম বন্যার পানি পুরোপুরি নামার আগেই গত ১৫ জুন থেকে ফের বন্যা কবলিত হয় সিলেট। সপ্তাহখানেক পর বন্যার পানি কিছুটা কমছিল। তবে গতকাল রবিবার থেকে ফের বন্যা পরিস্থিতির অবনতি শুরু হয়।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS