ভিডিও

রাজনৈতিক সহিংসতায় ৬ মাসে নিহত ৯১, সরকারি দলেরই ৭১ জন

প্রকাশিত: জুলাই ০৮, ২০২৪, ১২:৫৭ রাত
আপডেট: জুলাই ০৮, ২০২৪, ০৯:২০ সকাল
আমাদেরকে ফলো করুন

চলতি বছরের প্রথম ছয় মাসে ‘রাজনৈতিক সহিংসতায়’ ৯১ জন নিহত হয়েছে, যার মধ্যে সরকারি দলের নেতাকর্মী ও সমর্থকই রয়েছেন ৭১ জন। রোববার (৭ জুলাই) হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির (এইচআরএসএস) পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। 
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে এইচআরএসএসের ষাণ্মাসিক (জানুয়ারি থেকে জুন) মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ১২টি জাতীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদ ও এইচআরএসএসের তথ্য অনুসন্ধানী ইউনিটের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি হয়। 
সংগঠনটির পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৬ মাসে ১ হাজার ৪টি ‘রাজনৈতিক সহিংসতা’র ঘটনায় ৯১ জন নিহত ও আহত হয়েছে অন্তত ৪ হাজার ২৬ জন। যেখানে অধিকাংশই নির্বাচনী সহিংসতা, আধিপত্য বিস্তার, ক্ষমতাসীন আওয়ামী লীগ ও ছাত্রলীগের অভ্যন্তরীণ সংঘর্ষ এবং বিরোধীদলীয় নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে।
বিশ্ববিদ্যালয়গুলোয় ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলে অন্তত ৪৮০ জন আহত হয়েছেন। পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে ছাত্রলীগের আধিপত্য বিস্তার ও অন্তর্কোন্দলের জেরে ৫০টি সহিংসতায় একজন নিহত হয়েছে।
গত ৬ মাসে রাজনৈতিক দলের ৭ শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রেপ্তার ৭১৪ রাজনৈতিক নেতাকর্মীর মধ্যে বিএনপি-জামায়াতেরই ৫৭৪ জন। এ সময় বিরোধীদলের নেতাকর্মীদের বিরুদ্ধে রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে কমপক্ষে ৪৫টি মামলা হয়েছে। এ সময় আইনশৃঙ্খলা বাহিনী ও সরকারদলীয় নেতাকর্মীরা অন্তত ৯৯টি সভা-সমাবেশ আয়োজনে বাধা দিয়েছে। এ সময় সংঘর্ষে ২৬১ জন আহত এবং মিছিল-সমাবেশকে কেন্দ্র করে ৩১০ জনকে গ্রেপ্তার করা হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS