ভিডিও

জিডিপি প্রবৃদ্ধি বেড়ে ৬ দশমিক ১২ শতাংশে 

প্রকাশিত: জুলাই ১০, ২০২৪, ১২:২৬ রাত
আপডেট: জুলাই ১০, ২০২৪, ১২:৫১ রাত
আমাদেরকে ফলো করুন

গেলো অর্থবছরের শেষ প্রান্তিকে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে জিডিপি প্রবৃদ্ধির হার বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ১২ শতাংশ। যা গেল বছরের একই সময়ের চেয়ে প্রায় ৪ শতাংশ পয়েন্ট বেশি। মঙ্গলবার (৯ জুলাই) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
বিবিএসের তথ্য মতে, শেষ প্রান্তিকে এসে গেলো বছরের তুলনায় বেড়েছে কৃষি, শিল্প ও সেবাখাতের উৎপাদন। তবে, চলতি বছরের প্রথম প্রান্তিকের তুলনায় আড়াই শতাংশের বেশি কমেছে শিল্পে প্রবৃদ্ধি। কৃষিতে প্রথম প্রান্তিকের তুলনায় বেড়েছে সাড়ে ৪ শতাংশ। আর সেবা খাতে বেড়েছে ১ শতাংশের বেশি।
এতে আরও বলা হয়, বর্তমানে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় প্রান্তিকের ত্রৈমাসিক জিডিপির হিসাব প্রাক্কলন করা হয়েছে। প্রাক্কলিত হিসাব অনুযায়ী ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারের হিসাব অনুযায়ী চলতি মূল্যে জিডিপির আকার দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৭৮ বিলিয়ন টাকায়। যা ২০২২-২৩ অর্থবছরের ৩য় কোয়ার্টারে ছিল ১১ হাজার ৪৪৩ বিলিয়ন টাকা।
বিবিএস আরও জানায়, ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় প্রান্তিকের কৃষি খাতের প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৪৬ শতাংশ, যা অর্থবছরের ১ম ও ২য় কোয়ার্টারে ছিল ১ দশমিক ০৪ শতাংশ ও ৪ দশমিক ৬৫ শতাংশ। আর ২০২২-২৩ অর্থবছরের ৩য় কোয়ার্টারের প্রবৃদ্ধি ছিল ১ দশমিক ৮৮ শতাংশ, যা অর্থবছরের ১ম ও ২য় কোয়ার্টারে ছিল  শূন্য দশমিক ১৬ শতাংশ ও ৪ দশমিক ২২ শতাংশ।
পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্যে ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় প্রান্তিকের সেবাখাতের প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৯৭ শতাংশ, যা অর্থবছরের ১ম ও ২য় কোয়ার্টারে ছিল ৩ দশমিক ৭৩ শতাংশ ও ৩ দশমিক ০৬ শতাংশ। আর ২০২২-২৩ অর্থবছরের ৩য় কোয়ার্টারের প্রবৃদ্ধি ছিল ১ দশমিক ৪৭ শতাংশ, যা অর্থবছরের ১ম ও ২য় কোয়ার্টারে ছিল ৯ দশমিক ৭২ শতাংশ ও ৬ দশমিক ৬২ শতাংশ।
বিবিএস জানায়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো নিয়মিতভাবে জিডিপি প্রাক্কলন করে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এবং পরবর্তী সময়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শ অনুযায়ী বিবিএস ত্রৈমাসিক জিডিপি প্রাক্কলনের কার্যক্রম গ্রহণ করে। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বিবিএসও উৎপাদন পদ্ধতিতে কোয়ার্টারলি জিডিপি প্রাক্কলন করছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS