ভিডিও

ব্যারিকেড ভেঙে রাজধানীর বিভিন্ন সড়কে আন্দোলনকারীরা

প্রকাশিত: জুলাই ১০, ২০২৪, ০২:০৩ দুপুর
আপডেট: জুলাই ১০, ২০২৪, ০৪:২৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে আজ বুধবার (১০ জুলাই) সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে সড়কে নেমেছেন আন্দোলনকারীরা। 

‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ ব্যানারে সকাল ১১টা থেকে রাজধানীর শাহবাগ ও সায়েন্সল্যাব মোড় ব্লক করেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। পরে আন্দোলনকারীরা পুলিশের ব্যারিকেড ভেঙে একে একে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ব্লক করতে থাকেন। বেলা পৌনে ১২টা দিকে শিক্ষার্থীরা শাহবাগ মোড় থেকে দুটি ভাগে বিভক্ত হয়ে ফার্মগেট-মহাখালীর দিকে যেতে থাকে। আরেকটি দল মৎস্য ভবন-জিপিও’র দিকে যেতে থাকেন। সোয়া ১২টা পর্যন্ত মৎস্যভবন, গুলিস্তান জিপিও, চানখানরপুল, নীলক্ষেত, ইন্টারকন্টিনেন্টাল, বাংলামোটর ও ফার্মগেট মোড়সহ অন্তত ১০টি প্রধান সড়ক ব্লক করা হয়েছে। ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ ব্যানারে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে মঙ্গলবার বিরতি দিয়ে তৃতীয় দিনের মতো বাংলা ব্লকেড কর্মসূচিতে ‘সকাল-সন্ধ্যা সর্বাত্মক অবরোধে’ নামেন তারা। সকালে সাড়ে ১০টা দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ও মধুর ক্যান্টিনের সামনে আন্দোলনকারীরা জড়ো হয়ে সড়কে নামতে শুরু করেন।

সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়কে ব্যারিকেড বসিয়েছিল পুলিশ। তবে কোটাবিরোধী আন্দোলনকারীরা পুলিশের সেই ব্যারিকেড ভেঙে বিভিন্ন সড়ক ব্লক করতে থাকেন। সকাল থেকে আগারগাঁওয়ের চার রাস্তার মোড়ে ‘বাংলা ব্লকেড’ করেছেন কোটাবিরোধী আন্দোলনকারীরা। সেখানে তারা গান ও  স্লোগানে বিক্ষোভ করেন। এছাড়া মেট্রোরেলের পিলার গুলো ব্যবহার করে রাস্তা জুড়ে লম্বালম্বি দড়ি টানিয়ে দেন। মিরপুর থেকে বিজয় সরণি ও আগারগাঁও থেকে শ্যামলী সড়কটিতে চলাচল করা গাড়িগুলোকে ফিরিয়ে দিচ্ছেন তারা। আগারগাঁও ব্লক হওয়ার খবরে মিরপুর থেকে মতিঝিল ও যাত্রাবাড়ীগামী বাসগুলো মিরপুর-১০ নম্বর মোড় থেকেই ঘুরিয়ে নিচ্ছে। অনেক বাস মিরপুর-১২ এর স্ট্যান্ড থেকেই ছাড়ছেন না। এতে প্রত্যেকটি মোড়ে যাত্রীরা বাস সংকটের কারণে দীর্ঘ সময় ধরে ভোগান্তিতে পড়ছেন।

তবে গণভবনের পাশ দিয়ে সংসদ ভবন ও চন্দ্রিমা উদ্যানের মাঝের সড়ক দিয়ে বিজয় সরণি ও ওভার ব্রিজ হয়ে সাত রাস্তার দিকে কিছু যানবাহন চলাচল করছে। রাজধানীর অন্যতম গুরুত্বপূর্ণ পয়েন্ট ফার্মগেটেও সড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। তারা ফার্মগেট ওভার ব্রিজের নিচে সড়কের দুপাশেই অবস্থান নিয়েছেন। এদিকে শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে রাস্তায় থাকা কোনও যানবাহন চলাচল করতে দিচ্ছে না আন্দোলনকারী শিক্ষার্থীরা। এতে কয়েকটি সড়ক ও সংযোগ রাস্তাগুলোতে অনেক গাড়ি আটকা পড়েছে। তবে অ্যাম্বুলেন্স যাওয়ার জন্য পথ তৈরি করে দিতে দেখা যায় আন্দোলনকারীদের।

সড়কের পরিস্থিতি বিষয়ে ডিএমপি মিডিয়া এবং জনসংযোগ বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, ‘বাংলা ব্লকেডের বিষয়ে সকাল থেকে সতর্ক অবস্থানে পুলিশ। মানুষ ও যান চলাচল স্বাভাবিক রাখতে মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। কেউ যাতে অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সেজন্য যথেষ্ট প্রস্তুতি নেওয়া হয়েছে।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS