ভিডিও

বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেবে চীন

প্রকাশিত: জুলাই ১০, ২০২৪, ০৫:৩৯ বিকাল
আপডেট: জুলাই ১১, ২০২৪, ০৮:৪৮ সকাল
আমাদেরকে ফলো করুন

বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার অর্থনৈতিক সহযোগীতা প্রদানের ঘোষণা দিয়েছে চীন। বুধবার (১০ জুলাই) স্থানীয় সময় বেলা সোয়া ১১টায় বেইজিংয়ের গ্রেট হল অব দ্যা পিপল এ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের বৈঠকে এ ঘোষণা দেন চীনের প্রধানমন্ত্রী।

বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন। 

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রেট হল অব দ্য পিপলে পৌঁছালে তাকে স্বাগত জানান চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং। এসময় প্রধানন্ত্রীকে দেয়া হয় গার্ড অব অনার। দেশটির তিন বাহিনীর একটি সুসজ্জিত দল গান সেলুট দিয়ে সম্মান জানান তাকে।

পরে দুই প্রধানমন্ত্রী নিজ নিজ দেশের প্রতিনিধিদের নিয়ে বসেন আনুষ্ঠানিক বৈঠকে। যাতে উঠে আসে নানা ইস্যুতে দ্বিপাক্ষীক সহযোগীতা বাড়ানোর বিষয়টি। এরপর দুই নেতার উপস্থিতিতে ঢাকা-বেইজিং-এর মধ্যে ২১টি সমঝোতা স্মারক ও ৭ টি ঘোষণাপত্র সই হয়। পরে সই হয়, কৃষি বিষয়ে আরো একটি সমঝোতা স্মারক। 

এরপর স্থানীয় সময় বিকেল চারটায় প্রধানমন্ত্রী বৈঠকে বসেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে। এতে উপস্থিত ছিলেন, দু'দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। বৈঠকে উঠে আসে বাংলাদেশ-চীনের স্বার্থ সংশ্লিষ্ট নানা ইস্যু। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS