ভিডিও

কোটা সংস্কার আন্দোলন : চাঁনখারপুলে ৪ শিক্ষার্থী গুলিবিদ্ধ

প্রকাশিত: জুলাই ১৬, ২০২৪, ০৬:১৬ বিকাল
আপডেট: জুলাই ১৬, ২০২৪, ০৮:১২ রাত
আমাদেরকে ফলো করুন

রাজধানীর চাঁনখারপুল এলাকায় কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের হামলা চালিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে চার শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়েছে। তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হয়েছে।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে বহিরাগত ছাত্রলীগের নেতাকর্মীদের সংঘর্ষ শুরু হয়। হামলায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ্ হল-চানখারপুল রোডে দফায় দফায় চলে ধাওয়া পাল্টা ধাওয়া। এসময় চানখারপুল-ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) এলাকা দখলে নেয় আন্দোলনকারী শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল সাড়ে ৪টার দিকে ওই এলাকার নিয়ন্ত্রণ নেন ঢাবি শিক্ষার্থীরা। ফলে এই এলাকার যান চলাচল বন্ধ রয়েছে। তবে, ঢাকা মেডিকেল ও বার্ণ ইন্সটিটিউটে আসা অ্যাম্বুলেন্সকে নির্বিঘ্নে চলাচলের সুযোগ করে দিচ্ছেন তারা।

এসময় শিক্ষার্থীদের 'কোটা না মেধা, মেধা মেধা' 'হই হই রই রই, ছাত্রলীগ গেলি কই' কে রাজাকার কে রাজাকার, তুই রাজাকার তুই রাজাকার’, ‘মুক্তিযুদ্ধের চেতনা, রাষ্ট্র কারো বাপের না’, ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘আমার স্বাধীন বাংলায়, একের কথা চলে না’, ‘তুমি কে আমই কে, বাঙালি বাঙালি’, ‘লাখো শহীদের রক্তে কেনা, দেশটা কারো বাপের না’ ইত্যাদি স্লোগান দিতে শুনা যায়।

এর আগে পূর্বঘোষিত কর্মসূচি বাস্তবায়নে শহিদুল্লাহ হল এলাকায় জড়ো হন শিক্ষার্থীরা। পরে চানখারপুলে এলাকা থেকে শিক্ষার্থীদের উদ্দেশ্য ইট পাটকেল নিক্ষেপ করতে থাকে বহিরাগত ছাত্রলীগের একটি গ্রুপ। জবাবে শিক্ষার্থীরাও ইট পাটকেল নিক্ষেপ শুরু করে। এসময় তাদের তাড়া খেয়ে গ্রুপটি চানখারপুল থেকে ভেতরের গলিতে অবস্থান করছে। আন্দোলন পরিচালনায় ছাদের ওপর থেকে নির্দেশনা দিচ্ছে আরেকটি টিম। তবে এখন পর্যন্ত কারো আহত হবার খবর পাওয়া যায়নি। 

সরজমিনে ঢাবি শিক্ষার্থীদের ঢামেক রোড, বার্ন ইউনিট রোড, চানখারপুল মোড়ে অবস্থান নিতে দেখা যায়। অন্যদিকে বহিরাগত ছাত্রলীগের নেতাকর্মীদের চানখারপুলের ভেতরের গলিতে অবস্থান নিতে দেখা যায়। তারা সেখান থেকে মুহুর্মুহু আক্রমণ চালাতে থাকে। ধাওয়া দিলেও শিক্ষার্থীরা পাল্টা ধাওয়া শুরু করে।

প্রসঙ্গত, একই সময়ে ছাত্রলীগের ঘোষিত প্রতিবাদ সমাবেশ চলছে রাজু ভাস্কর্যে পাদদেশে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS