ভিডিও

গুজবে কান না দেওয়ার আহ্বান প্রতিমন্ত্রীর

অবশেষে চালু হলো সীমিত আকারে ইন্টারনেট 

প্রকাশিত: জুলাই ২৩, ২০২৪, ১০:৩৮ রাত
আপডেট: জুলাই ২৪, ২০২৪, ১০:৪৭ রাত
আমাদেরকে ফলো করুন

অবশেষে চালু হলো কাক্সিক্ষত ইন্টারনেট। সীমিত আকারে হলেও ৫ দিন পর মানুষের দৈনন্দিনের নিত্যসঙ্গী হয়ে উঠা এই অপরিহার্য মাধ্যম চালু হয়েছে। কোট সংস্কার আন্দোলকে ঘিরে সৃষ্ট অরাজকতার পর গত বুধবার থেকে দেশের মোবাইলে নেট বন্ধ করে দেয়া হয়। এরপর বৃহস্পতিবার রাতে ব্রডব্যান্ড লাইনও বন্ধ হয়ে গেলে পুরোপুরি ব্লাকওয়ার্ডে পড়ে দেশ। বিশ্বের সাথে বন্ধ হয়ে যায় যোগাযোগ। ব্যবসা-বাণিজ্যে পড়ে বিরূপ প্রতিক্রিয়া। প্রিপেইড মিটারে টাকা রিচার্জ না করতে পারায় ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। গ্যাস-বিদ্যুৎ-পানি সংকটে পড়েন তারা। আপাতত এ সব থেকে কিছুটা হলেও মুক্তি মিলবে। 
টানা ৫ দিন বন্ধের পর আজ রাতে সীমিত পরিসরে খুলে দেয়া হয়েছে ইন্টারনেট। তবে সেটা ব্রডব্যান্ড। মোবাইলে নেট বন্ধই থাকছে। সাথে আপাতত সোস্যাল মিডিয়াও খোলা হচ্ছে না। প্রথমে রাজধানী ঢাকা ও চট্টগ্রামে এবং পরবর্তীতে ধীরে ধীরে অন্য জেলাগুলোতেও নেট দেয়া হয়। 
ইতোপূর্বে এই চালুর বিষয়টি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছিলেন। মঙ্গলবার বিকেলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, পরীক্ষামূলকভাবে শুধুমাত্র ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হবে। তবে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হলেও ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করা যাবে না। 
তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গুজবে বিভ্রান্ত না হওয়ার আহবান জানিয়ে বলেছেন, যতদ্রুত সম্ভব আজ (মঙ্গলবার) রাতের মধ্যেই ইন্টারনেট পরীক্ষামূলকভাবে চালু করা হবে। তবে কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা অপপ্রচার বিভ্রান্ত হবেন না। মূলধারার সংবাদ মাধ্যমকে সকলে প্রধান্য দেবেন। প্রতিমন্ত্রী পলক বলেন, একটি  গোষ্ঠী সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা ও গুজব ছড়িয়ে জনমনে বিভ্রান্ত সৃষ্টি করে প্রাণহানি ঘটানোর চেষ্টা করতে পারে। গুজব ছড়িয়ে মানুষের ক্ষতি করা হয়। এটা দেশের বিরুদ্ধে অপপ্রচার। মিথ্যা অপপ্রচার চালিয়ে বিশ্বাসযোগ্যতা সৃষ্টির চেষ্টা করা হয়ে থাকে। এ ব্যাপারে দেশবাসীকে সজাগ থাকতে হবে এবং সংবাদের মূলধারাকে অনুসরণ করতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রদের পক্ষে। কিন্তু ছাত্রদল সারাদেশে অগ্নিসন্ত্রাস চালিয়ে ডাটা সেন্টার, সরকারি বেসরকারি ভবন, অসংখ্য যানবাহন আগুনে পুড়িয়ে দিয়েছে। প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বের ফলে সব ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে। 
তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক বলেন, ব্যাংকে লেনদেন, বিদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য, গণমাধ্যমসহ ইন্টারনেটের সুবিধা ভোগকারী সকল সংস্থার কথা বিবেচনা করে ইন্টারনেট চালু করছি। তিনি বলেন, সৌদি আরবে বিএনপি সেখানকার সরকারি নিয়ম ভঙ্গ আমাদের সরকারের বিরুদ্ধে মিছিল করেছে। সৌদি পুলিশ ১৫/২০ জন বিএনপি কর্মীকে গ্রেফতার করেছে। একই ঘটনা ঘটেছে লন্ডনেও। লন্ডনে জামায়াত-শিবির সন্ত্রাসী হামলা চালিয়েছে। লন্ডনে বাংলাদেশ হাইকমিশন অফিসেও হামলা চালাবে বলে জানতে পেরেছি। তিনি বলেন সরকারের ভাবমূর্তি নষ্ট করার জন্য তারা এটা করছে। এ জন্য তিনি প্রবাসীদের সজাগ থাকার আহবান জানান।   



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS