ভিডিও

বাংলাদেশের জন্য ৪০ শতাংশ উন্নয়ন সহায়তা কমিয়েছে ভারত

প্রকাশিত: জুলাই ২৫, ২০২৪, ০৩:০২ দুপুর
আপডেট: জুলাই ২৫, ২০২৪, ০৩:০২ দুপুর
আমাদেরকে ফলো করুন

প্রতিবেশী দেশগুলোর জন্য ২০২৪-২৫ অর্থ বছরের উন্নয়ন বাজেট ঘোষণা করেছে ভারত। এ বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ দেয়া হয়েছে ভুটানকে। এরপরই রয়েছে নেপাল। খবর টাইমস অব ইন্ডিয়া

তবে উন্নয়ন বাজেটে বাংলাদেশের জন্য বরাদ্দ করা হয়েছে ১২০ কোটি রুপি, যা গত অর্থবছরের তুলনায় ৮০ কোটি রুপি বা ৪০ শতাংশ কম।

মঙ্গলবার (২৩ জুলাই) ভারতের পার্লামেন্টে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশ করা হয়। এতে দেশটি মিনিস্ট্রি অব এক্সটারনাল অ্যাফেয়ার্স (এমইএ) কয়েকটি দেশের জন্য চার হাজার ৮৮৩ কোটি টাকার উন্নয়ন সহায়তা বরাদ্দ রেখেছে। এর উল্লেখযোগ্য অংশ পাবে প্রতিবেশী নেপাল, শ্রীলঙ্কা, ভুটান, মালদ্বীপ, বাংলাদেশ, আফগানিস্তান ও মিয়ানমার।

এবারের উন্নয়ন বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে ভুটান। ২ হাজার ৬৮ কোটি ৫৬ লাখ রুপি বরাদ্দ পেয়েছে দেশটি। যদিও তা গত অর্থবছরের ২ হাজার ৪০০ কোটি রুপির চেয়ে কম।

প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর নির্বাচনের পরে ভারতের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন শুরু হওয়া মালদ্বীপ পাবে ৪০০ কোটি রুপি।

নেপালের জন্য ৭০০ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে। এটি আগের অর্থবছরের ৫৫০ কোটি রুপির চেয়ে ১৫০ কোটি রুপি বেশি। এছাড়া শ্রীলঙ্কা পাচ্ছে ২৪৫ কোটি রুপি এবং আফ্রিকার দ্বীপদেশ সেশেলস ৪০ কোটি রুপি। দুটি দেশই আগের অর্থবছরের চেয়ে এবার বেশি বরাদ্দ পেয়েছে।

আফগানিস্তান পেয়েছে ২০০ কোটি রুপি। গত বছরও দেশটি একই পরিমাণ অর্থ বরাদ্দ পায়। 

মূলত প্রতিবেশী দেশসহ আফ্রিকা, মধ্য এশিয়া, দক্ষিণ এশিয়া ও লাতিন আমেরিকার অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর জন্য ভারতের বহুপাক্ষিক ও দ্বিপাক্ষিক সাহায্য ও সহায়তা কর্মসূচির জন্য এই বরাদ্দ রাখা হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS