ভিডিও

ভিপিএন ব্যবহার সাইবার ঝুঁকি বাড়াচ্ছে : পলক

প্রকাশিত: জুলাই ৩০, ২০২৪, ০২:১০ দুপুর
আপডেট: জুলাই ৩১, ২০২৪, ১২:০৫ রাত
আমাদেরকে ফলো করুন

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিভিন্ন রাষ্ট্রের মদদে দেশে সাইবার হামলার অপচেষ্টা চলছে। তিনি আরও বলেন, ভিপিএন ব্যবহার সাইবার ঝুঁকি বাড়াচ্ছে।

আজ মঙ্গলবার (৩০ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে সাইবার নিরাপত্তা বিষয়ে আয়োজিত এক পর্যালোচনা সভায় তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ-জ্বালানি, টেলিকম, ব্যাংক ও তৈরি পোশাকসহ রফতানিমুখী প্রতিষ্ঠান বড় ধরনের সাইবার হামলার ঝুঁকিতে আছে। বিভিন্ন রাষ্ট্রের মদদে দেশে সাইবার হামলার অপচেষ্টা চলছে।

পলক বলেন, গত ১০ দিনে সরকারের ৮টি ওয়েবসাইটে ৫০ হাজারের বেশি সাইবার হামলা হয়েছে। এছাড়া ৭০টি শিক্ষা প্রতিষ্ঠানও সাইবার হামলার শিকার হয়েছে। তবে কোনো তথ্য বেহাত হয়নি।

প্রতিষ্ঠানগুলোকে নিয়মিত সিকিউরিটি অডিট করার পরামর্শ দিয়ে পলক বলেন, ভিপিএন ব্যবহার সাইবার ঝুঁকি বাড়াচ্ছে। লাইসেন্সবিহীন পাইরেটেড সফওয়্যার ব্যবহার না করতে প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করা হয়েছে। কোনো প্রতিষ্ঠান সাইবার হামলার শিকার হলে তা আইসিটি বিভাগকে জানাতে হবে।

এসময় জাতীয় সাইবার নিরাপত্তা অ্যাসেসমেন্ট কমিটি গঠন করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, প্রযুক্তি ক্ষেত্রে বিশেষজ্ঞ নাগরিকদের নিয়ে সাইবার নিরাপত্তা ফোরাম গঠন করা হবে। যাদের সাইবার নিরাপত্তা বিষয়ে ভালো জ্ঞান আছে এমন নাগরিকদের দেশে সাইবার নিরাপত্তায় এগিয়ে আসতে হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS