ভিডিও

আপাতত ভারতেই থাকবেন শেখ হাসিনা

প্রকাশিত: আগস্ট ০৯, ২০২৪, ০৮:০১ রাত
আপডেট: আগস্ট ১০, ২০২৪, ০৪:১৭ সকাল
আমাদেরকে ফলো করুন

বাংলাদেশের সদ্য সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতেই থাকবেন। আজ শুক্রবার (৯ আগস্ট) ভারতের সরকারি একটি সূত্র সংবাদমাধ্যম নিউজ-১৮ কে এই তথ্য জানিয়েছে। তবে ভারতে কোনো আশ্রয় প্রার্থী বা শরণার্থী হিসেবে নয়, ভিসার মাধ্যমে তিনি সেখানে অবস্থান করবেন।

সূত্র জানিয়েছেন, শেখ হাসিনা প্রত্যাশার চেয়ে দীর্ঘ সময় ভারতে অবস্থান করতে পারেন। তাছাড়া ভারতে কোনো আশ্রয় বা শরণার্থী আইন নেই। ফলে আইনগতভাবে আমার কাউকে আশয় প্রার্থী বা শরণার্থী হিসেবে রাখতে পারি না।

ছাত্রজনতার আন্দোলনের মুখে বাংলাদেশ থেকে ভারতে যান শেখ হাসিনা। এরপর সেখান থেকে তার যুক্তরাজ্যে যাওয়ার কথা ছিল। কিন্তু পরে জানা যায় তার যুক্তরাজ্যে যাওয়া অস্পষ্ট। সব জল্পনার পর এবার জানা গেলো তিনি ভারতেই থাকবেন। দেশ ছেড়ে যাওয়ার সময় শেখ হাসিনা বাড়তি কাপড়-চোপড় নিয়ে যেতে পারেননি। ফেলে যেতে হয়েছে দৈনন্দিন ব্যবহার্য জিনিসপত্রও।

জানা গেছে, দেশ ছাড়ার জন্য শেখ হাসিনাকে মাত্র ৪৫ মিনিট সময় দিয়েছিল নিরাপত্তা বাহিনী। পরে একটি সামরিক প্লেনে চড়ে উড়াল দেন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহানা ও অন্য ঘনিষ্ঠ সহযোগীরা। তাদের বহনকারী প্লেনটি দিল্লির কাছে হিন্দন বিমানঘাঁটিতে অবতরণ করে।

এদিকে ডক্টর মুহাম্মাদ ইউনূসকে প্রধান উপদেষ্টাক করে বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়েছে। এরই মধ্যে ইউনূসকে শুভকামনা জানিয়েছেন ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS