ভিডিও

বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগে বয়সসীমা থাকছে না

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৪, ১০:১৮ রাত
আপডেট: আগস্ট ১৪, ২০২৪, ০২:২৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগে বয়সসীমা তুলে দিয়ে বাংলাদেশ ব্যাংক আদেশ সংশোধন করেছে অন্তর্বর্তীকালীন সরকার। এর ফলে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হতে ৬৭ বছরের বয়সসীমা আর থাকছে না। এ পদে বয়সসীমা ৬৭ বছর নির্ধারিত থাকায় আর্থিক খাতে দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে গভর্নর হিসেবে নিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি হয়। এ কারণে বিধানটি বাতিল করা হয়েছে। মঙ্গলবার (১৩ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টা ড. ইউনূসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদিত হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্য বাংলাদেশ ব্যাংক আদেশ ১৯৭২  (প্রেসিডন্টস অর্ডার নং ১২৭ অফ ১৯৭২) এর বাংলাদেশ ব্যাংকের গভর্নর এর বয়স সংক্রান্ত আর্টিকেল ১০ এর ক্লজ (৫) এর প্রভিশ-টি গত ৯ জুলাই ২০২০ খ্রিষ্টাব্দ তারিখে অধিকতর সংশোধনপূর্বক দ্য বাংলাদেশ ব্যাংক (সংশোধন) অ্যাক্ট, ২০২০ মহান জাতীয় সংসদে পাশ হয়। উক্ত সংশোধন অনুযায়ী কোনও ব্যক্তি গভর্নর পদে ৬৭ বছর বয়স পর্যন্ত আসীন থাকতে পারেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, এ পদে বয়সসীমা ৬৭ বছর নির্ধারিত থাকায় আর্থিক খাতে দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে গভর্নর হিসেবে নিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করে। পার্শ্ববর্তী দেশ ভারত ও শ্রীলংকাসহ এশিয়ার অনেক দেশে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পদে সর্বোচ্চ বয়সসীমার উল্লেখ নেই। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS