ভিডিও

এবার উত্তরাঞ্চলে বড় বন্যার শঙ্কা

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৪, ০৬:৩৪ বিকাল
আপডেট: আগস্ট ২৭, ২০২৪, ১২:৫৬ রাত
আমাদেরকে ফলো করুন

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদহ ও মুর্শিদাবাদ জেলায় অবস্থিত ফারাক্কা বাঁধের ১০৯ গেট খুলে দেওয়া হয়েছে। আজ সোমবার (২৬ আগস্ট) গেটগুলো খুলে দেয়া হয়। এতে বাংলাদেশের নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। সেই সাথে ঝুঁকিতে রয়েছে দেশের উত্তরাঞ্চল । ফারাক্কা বাঁধের ১০৯ গেট খুলে দেওয়ায় এবার উত্তরাঞ্চলে বড় বন্যার শঙ্কা দেখা দিয়েছে। 

ফারাক্কা বাঁধের জেনারেল ম্যানেজার আর দেশ পাণ্ডে বলেন, ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষ সবসময় এলার্ট রয়েছে। প্রতিমুহূর্তে নজর রাখা হচ্ছে। খুব কম সময়ের মধ্যে যেভাবে পানির চাপ তৈরি হয়েছে, তাতে ১০৯ গেটের সবকটি খুলে না দিল ব্যারাজের ওপর বড় চাপ তৈরি হচ্ছিল। এর ফলে বড় ক্ষতি হয়ে যেতে পারতো। আপাতত ফিডার ক্যানেলে ৪০ হাজার কিউসেক ও ডাউন স্ট্রিমে ১১ লাখ কিউসেক পানি ছাড়া হয়েছে।

প্রসঙ্গত, টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে আকস্মিক বন্যার কবলে বাংলাদেশের পূর্বাঞ্চল। বন্যায় বাস্তচ্যুত হয়েছে লাখো মানুষ। প্লাবনে প্রাণ হারিয়েছেন অন্তত ২৩ জন।

 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS