ভিডিও

বঙ্গোপসাগরে মৌসুমি নিম্নচাপ, সতর্কসংকেত

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ০৯:৫৮ রাত
আপডেট: সেপ্টেম্বর ০১, ২০২৪, ১০:৫৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং তার কাছাকাছি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম/উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে শনিবার সকাল ৬টায় মৌসুমি নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপটি অন্ধ্র-দক্ষিণ উড়িষ্যা উপকূলীয় (অক্ষাংশ ১৭ দশমিক ৪ ডিগ্রি উত্তর এবং দ্রাঘিমাংশ ৮৪ দশমিক ৫ ডিগ্রি পূর্ব) এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম/উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ মধ্যরাতে উত্তর অন্ধ্র-দক্ষিণ উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে।

 

নিম্নচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে ও গভীর সাগরে অবস্থান করা সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মো. বজলুর রশিদ বলেন, গত বৃহস্পতিবার বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছিল। সেটি আজ নিম্নচাপে পরিণত হয়েছে। তবে এর তেমন কোনো প্রভাব পড়বে না। আজ রাতেই অন্ধ্রপ্রদেশের উপকূল অতিক্রম করবে।

 

এদিকে আবহাওয়া অধিদপ্তর সকাল থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, আজ শনিবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়; ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।

সিনপটিক অবস্থা : মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, মধ্য প্রদেশ, উড়িষ্যা, নিম্নচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS