ভিডিও

বগুড়া ভায়া দুপচাঁচিয়া-আক্কেলপুর সড়কে জিয়ানগরের ব্রিজটি বিপজ্জনক

প্রকাশিত: সেপ্টেম্বর ০২, ২০২৪, ১১:০৪ রাত
আপডেট: সেপ্টেম্বর ০২, ২০২৪, ১১:০৪ রাত
আমাদেরকে ফলো করুন

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি : বগুড়া ভায়া দুপচাঁচিয়া-আক্কেলপুর সড়কের দুপচাঁচিয়া উপজেলার  জিয়ানগরে বড়িয়া খাড়ীর উপর নির্মিত বেইলি ব্রিজটি এখন মরণফাঁদে পরিণত হয়েছে। ঝুঁকিপূর্ণ ও বিপজ্জনক এই ব্রিজের উপড় দিয়েই প্রতিদিন যাত্রীবাহী বাসসহ বিভিন্ন যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে। 
উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার উত্তরে জিয়ানগর ইউনিয়নটি অবস্থিত।

আজ সোমবার (২ সেপ্টেম্বর) সরজমিনে গিয়ে দেখা গেছে, বগুড়া ভায়া দুপচাঁচিয়া আক্কেলপুর সড়কের জিয়ানগর ইউনিয়ন পরিষদের উত্তরে বড়িয়া নামক স্থানের খাড়ির উপড় নির্মিত ব্রিজটির অবস্থা করুন। স্থানীয় ব্যক্তিদের কাছ থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, দেশ স্বাধীনতার অনেক আগেই ব্রিজটি নির্মাণ হলেও দীর্ঘ্যদিন কোন সংস্কারই করা হয় নাই।

ব্রিজটির দু’পাশের রেলিং সম্পূর্ণ ভাঙ্গা। রেলিং এর রডগুলোও কে বা কারা কেটে চুরি করে নিয়ে গেছে। ফলে ব্রিজটির দু’পাশের রেলিং এর কোন চিহ্ন নেই বললেই চলে। প্রায় ৫০ ফুট দৈর্ঘ্য ও ২০ ফুট প্রস্থ রেলিং বিহীন ঝুঁকিপূর্ণ এই ব্রিজের উপড় দিয়ে যাত্রীবাহি বাস, সিএনজি, মালবোঝাই ট্রাকসহ যে কোন যানবাহন যাতায়াতের সময় বিপরীত দিক থেকে আসা যাত্রীবাহী বাসসহ যে কোন যানবাহনকে পাশকেটে যাওয়ার সময় যাত্রীরা প্রান হাতে নিয়ে যাতায়াত করতে বাধ্য হচ্ছেন।

সড়কটির অভিভাবক সড়ক ও জনপথ বিভাগ। অথচ বগুড়া জেলা সড়ক ও জনপথ বিভাগ বিপজ্জনক এই ব্রিজের দু’পাশে কোথাও কোন সতর্কীকরণ সাইন বোর্ড ঝুলিয়ে কিংবা কোন লাল পতাকা উড়ে সাবধান করার মত প্রয়োজনও মনে করেনি। জরাজীর্ণ এই ব্রিজের উপর দিয়েই অনেকটা ঝুঁকি নিয়েই প্রতিদিন যাত্রীবাহী বাসসহ বিভিন্ন যানবাহন যাতায়াত করছে।

এ ব্যাপারে জিয়ানগর ইউনিয়ন চেয়ারম্যান আনোয়ার হোসেন জানান, দীর্ঘদিন যাবত এই সড়কের ব্রিজটি জরাজীর্ণ অবস্থায় রয়েছে। বিভিন্ন সময় মাল বোঝাই ট্রাকসহ বিভিন্ন যান্ত্রিক যানবাহন এই খাড়ির মধ্যে পড়ে গিয়ে দূঘর্টনার শিকারও হচ্ছে। ব্রিজটির দু’পাশে দ্রুত রেলিং নির্মাণ কিংবা উক্ত স্থানে নতুন ব্রিজ নির্মাণের জন্য তিনি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

এ ব্যাপারে আজ সোমবার (২ সেপ্টেম্বর) বগুড়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামানের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, বগুড়া ভায়া দুপচাঁচিয়া-আক্কেলপুর সড়কটি একটি গুরুত্বপূর্ণ সড়ক। এই সড়কে জিয়ানগর ইউনিয়ন পরিষদের উত্তর পাশের বড়িয়া খাড়ির উপর ব্রিজটির দু’পাশের রেলিং না থাকায় তা ঝুঁকিপূর্ণ হিসেবে চি‎হ্নিত করা হয়েছে।

ব্রিজটির গুরুত্ব বিবেচনা করে প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে উক্ত স্থানে নতুন ব্রিজ নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। ব্রিজটি নির্মাণের ঠিকাদার নির্বাচনের প্রক্রিয়াধীন রয়েছে। ঠিকাদার নির্বাচিত হলেই দ্রুত ওই স্থানে নতুন ব্রিজ নির্মাণ কাজ শুরু করা হবে বলেও তিনি জানান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS