ভিডিও

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের তিনটির মধ্যে দুইটি ইউনিটে উৎপাদন বন্ধ

লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ

প্রকাশিত: সেপ্টেম্বর ০৮, ২০২৪, ১০:০৬ রাত
আপডেট: সেপ্টেম্বর ০৯, ২০২৪, ০৯:৫৬ সকাল
আমাদেরকে ফলো করুন

মনজুরুল আলম, পার্বতীপুর (দিনাজপুর) : বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিটের মধ্যে দুইটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ রয়েছে। ফলে ঘনঘন লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। দিনাজপুরের পার্বতীপুরের বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ৩নং ইউনিটে গত শুক্রবার বিকেল সোয়া ৫টা থেকে উৎপাদন শুরু হয়েছে।

৩নং ইউনিটের উৎপাদন ক্ষমতা ২৭৫ মেগাওয়াট। এ ইউনিটে ২১০ মেগাওয়াট উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। কেন্দ্রের ৩য় ইউনিট স্বাভাবিক উৎপাদনের জন্য দৈনিক দুই হাজার তিনশ’ মেট্রিক টন কয়লার প্রয়োজন হয়। বর্তমানে বড়পুকুরিয়া কয়লাখনির কোল ইয়ার্ডে কয়লা মজুত রয়েছে ২ লাখ ১৫ হাজার মেট্রিক টন কয়লা। গত ৩১ জুলাই ৩নং ইউনিটে যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ হয়ে যায়। এক মাস ৬ দিন বন্ধ থাকার পর তা চালু করা হলো।

অন্যদিকে গত শুক্রবার রাত পৌনে ৯টায় তাপবিদ্যুৎ কেন্দ্রের ১২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ১নং ইউনিট সংস্কার কাজের জন্য বন্ধ করা হয়েছে। ১নং ইউনিট ১২৫ মেগাওয়াট ক্ষমতার হলেও উৎপাদন হতো ৬০-৬৫ মেগাওয়াট। বড়পুকুরিয়া কয়লা খনি থেকে তাপবিদ্যুৎ কেন্দ্রে দৈনিক কয়লা সরবরাহ করা হয় প্রায় ৪ হাজার মে. টন। তাপবিদ্যুৎ কেন্দ্রের ১২৫ মেগাওয়াট ক্ষমতার ২নং ইউনিটটি ২০২০ সালের নভেম্বর থেকে বন্ধ হয়ে আছে। এখনও কাজ চলছে।

তাপবিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিট চালু রেখে স্বাভাবিক উৎপাদনের জন্য দৈনিক প্রায় ৫ হাজার ২শ’ মেট্রিক টন কয়লার প্রয়োজন। তবে তিনটি ইউনিট একই সঙ্গে কখনই চালানো হয়নি। আজ রোববার (৮ সেপ্টেম্বর) বিকেলে বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট বিদ্যুৎ ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. আবু বক্কর সিদ্দিক বলেন, শুক্রবার বিকেল ৫টা ১৫ মিনিট থেকে ৩নং ইউনিট থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। রাত পৌনে ৯টায় কেন্দ্রের ১২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ১নং ইউনিট সংস্কার কাজের জন্য বন্ধ করা হয়েছে।

উল্লেখ্য, একসাথে তাপ বিদ্যুৎ কেন্দ্রের দুইটি ইউনিট বন্ধ থাকায় পার্বতীপুর উপজেলাসহ উত্তরাঞ্চলের ৮ জেলা লোডশেডিংয়ের কবলে পড়ে। একদিকে প্রচন্ড গরম আর অন্যদিকে ভয়াবহ লোডশেডিং জনজীবনকে অতিষ্ঠ করে তুলেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS