ভিডিও

বৃষ্টিতে প্রাণ ফিরেছে আমনক্ষেতে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ১১:০৫ রাত
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ১১:০৫ রাত
আমাদেরকে ফলো করুন

দেবীগঞ্জ (পঞ্চগড়) প্রতিনিধি : প্রচণ্ড রোদে কয়েকদিন ধরেই ফেটে চৌচির হয়েছিলো আমন চাষের জমি। এতে দেবীগঞ্জ উপজেলার কৃষকেরা পড়েছিলেন ভীষণ উৎকণ্ঠায়। তবে গত শুক্রবার রাতে এবং গতকাল শনিবার বিকেলে বৃষ্টি হওয়ায় সতেজতা ফিরেছে খেতে। স্বস্তি এসেছে আমন চাষিদের মনে।

কৃষকেরা বলছেন, গত দুইদিনের বৃষ্টি তাদের মনে স্বস্তি এনে দিয়েছে। বৃষ্টি না থাকায় প্রথমে ডিজেলচালিত শ্যালো মেশিনে দিয়ে সেচ দিতে হয়েছে। এতে বাড়তি খরচ করতে হয়েছে। কয়েকদিন বৃষ্টি না হওয়ায় খেতের মাটি ফেটে গিয়েছিল। ক্ষেতের ধানগাছ লালচে হয়ে যাচ্ছিল। ভালো ফলনের আশা ছেড়েই দিয়েছিলাম। তবে গত শুক্রবার রাত এবং গতকাল শনিবার বিকেলে বৃষ্টি হওয়ায় সতেজতা ফিরেছে খেতে।

স্বস্তি এসেছে আমনচাষিদের মনে। আমরা আগের তুলনায় আমনের বেশি ফলনের আশা করছি। তথ্য সূত্রে জানা যায়, রোপা আমনের আবাদ ২৩ হাজার ৯৩০ হেক্টর জমিতে। এর মধ্যে হাইব্রীড জাত ৫ হাজার ৫২০ হেক্টর, উফশী ১৮ হাজার ৩৯০ হেক্টর এবং স্থানীয়জাত ২০ হেক্টর। গত অর্থবছরে রোপা আমনের আবাদ ছিল ২৩ হাজার ৯৫০ হেক্টর। গত অর্থবছরের থেকে ২৫ হেক্টর জমি বেশি আবাদ হয়েছে।

দেবীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. নাঈম মোর্শেদ বলেন, এ বছর দেবীগঞ্জ উপজেলায় গত অর্থবছরের থেকে ২৫ হেক্টর জমি বেশি আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় ফলন ভালো বলে আশাবাদী।

তিনি আরও বলেন, রোগবালাই পোকামাকড় দমনের পরামর্শ হিসেবে লিফলেট বিতরণ করা হচ্ছে এবং ছোট ছোট গ্রুপ করে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS