ভিডিও

বগুড়ার আদমদীঘিতে এবার আমনের বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৯:২১ রাত
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৯:২১ রাত
আমাদেরকে ফলো করুন

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার আদমদীঘি উপজেলার মাঠে মাঠে যেদিকেই চোখ যায় শুধু সবুজের সমাহার। আমন ফসলের মাঠ যেন সবুজ চাদরে পরিপূর্ণ। কৃষকের মনে দোলা দিচ্ছে এক ভিন্ন আমেজ। মাঝে মধ্যে বৃষ্টিপাত হলেও আবহাওয়া অনুকুলে থাকায় শস্য ভান্ডার বলে খ্যাত এই আদমদীঘি উপজেলায় এবারও রোপা আমনের বাম্পার ফলন হবে বলে আশা করছেন কৃষকরা।

আদমদীঘি উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়, চলতি মৌসুমে উপজেলার একটি পৌরসভা ও ৬টি ইউনিয়ন মিলে এবার ১২ হাজার ১৮০ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ করা হয়। গত বছরের তুলনায় চলতি মৌসুমে রোদের তীব্রতা থাকায় এখন পর্যন্ত আমন ক্ষেতে তেমন কোন রোগবালাই দেখা দেয়নি। এর পরেও কৃষকরা জমিতে সতর্কতামুলক কীটনাশক স্প্রে অব্যাহত রেখেছেন।

আমন ধানের গাছ ভাল রাখতে ও ধানের উৎপাদন বাড়াতে কৃষি অফিসের পরামর্শে কৃষকরা সার্বক্ষনিক জমিতে পরিচর্যা করছেন। বৃষ্টিপাতের পরিমান কম হলেও আমন আবাদের জন্য আবহাওয়া অনুকুলে থাকায় ফুরফুরে মেজাজে রয়েছে কৃষক।

উপজেলা কৃষি কর্মকর্তা মিঠু চন্দ্র অধিকারি জানান, চলতি মৌসুমে রোপা আমন ক্ষেতে রোগবালাই কম, কৃষকরা কৃষি অফিসের পরামর্শে আবাদের পরিচর্যা করায় এবারও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS