ভিডিও

বগুড়ায় বসতবাড়িতে প্রচন্ড বিস্ফোরণ উড়ে গেছে টিনের চালা

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ১১:০১ রাত
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২৪, ১১:০৪ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বগুড়া শহরে একটি বসতবাড়িতে পটকা তৈরির কারখানায় ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ওই বাড়ির ঘরের টিনের চালা উড়ে গেছে। তবে বিস্ফোরণে কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। আজ শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুর একটার দিকে শহরের ভাটকান্দি এলাকায় মৃত হায়দার আলীর বাড়িতে এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানায়, গতকাল যোহরের নামাজের সময় এলাকাবাসি বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পান। শব্দ শুনে লোকজন এগিয়ে গিয়ে দেখেন মৃত হায়দার আলীর বাড়িতে পটকা তৈরির কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে বাড়ির ঘরের টিনের চালা উড়ে লন্ডভন্ড হয়ে গেছে।

মৃত হায়দার আলীর মেয়ে কুলসুম বলেন, তারা বহু আগে থেকেই আতশবাজি ও পটকা তৈরির কাজ করে আসছিলেন। তবে তাদের পটকা তৈরির কাজ বন্ধ রাখা হয়েছিল। কিন্তু তারপরও কিভাবে বিস্ফোরণ ঘটলো তা জানেন না।

স্থানীয় সূত্র জানায়, ভাটকান্দি এলাকায় পটকা তৈরির একটি বড় সিন্ডিকেট রয়েছে। জীবনের ঝুঁকি থাকা সত্বেও ওই চক্রই পটকা তৈরি করে আসছিল। পটকা ও আতশবাজি তৈরি এবং এগুলো তৈরির উপাদান বারুদ বা বিস্ফোরক তৈরির কোন বৈধ কাগজ পত্র নাই। সবকিছু  ম্যানেজ করে তারা দীর্ঘদিন যাবত পটকা ও আতশবাজির ব্যবসা করে আসছিল।

ভাটকান্দি এলাকার মৃত হায়দার আলীর জামাই খোকন গোপনে বাড়িতে পটকা তৈরি করে পাইকারি ও খুঁচরা বিক্রি করে আসছিলেন। বাড়ির একটি পরিত্যক্ত ঘরে পটকা তৈরির সরঞ্জামসহ কিছু বিস্ফোরক মজুদ করে রেখেছিল। কিন্তু হঠাৎ করে দুপুরে বিকট শব্দে ওই ঘরে বিস্ফোরণ হয়। এতে ঘরের টিনের চালা উড়ে গিয়ে বাইরে পড়ে। তবে এতে কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, এর আগেও গত ২৯ এপ্রিল রাতে ভাটকান্দির মালতিনগর এলাকায় রেজাউল করিমের বাড়িতে পটকা তৈরির সময়  বিকট শব্দে বিস্ফোরণ ঘটে । এতে বাড়িটির টিনশেড ও তিনটি ঘর বিধ্বস্ত হয়। বিস্ফোরণে চার নারী আহত হন।

পরে চিকিৎসাধীন অবস্থায় তাসনিম বুশরা নামে এক স্কুল ছাত্রী মারা যায়। এরপর থেকে এলাকাবাসী পকটা কারখানা বন্ধে বিভিন্ন সময় মানববন্ধন করে আসছিল। কিন্তু এতেও কোন কাজ হয়নি। কিছুদিন যেতে না যেতেই এই ফের তাদের পুরনো পেশায় ফিরে যায় পটকা ব্যবসায়ীরা।

নারুলী পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর তারিকুল ইসলাম বলেন, পূজার পটকার বাজারকে সামনে রেখে খোকন ভাটকান্দিতে তার শ্বশুর বাড়িতে বারুদ মজুদ করে রেখেছিল। এই বারুদ থেকে বিস্ফোরণের  ঘটনা ঘটতে পারে। তবে এ সময় খোকন ও তার স্ত্রীসহ বাড়িতে কেউ ছিলেন না।

ধারণা করা হচ্ছে, প্রচন্ড রোদ এবং গরমে বিস্ফোরণটি হতে পারে এবং ঘটনার পর থেকেই খোকন পলাতক রয়েছেন। তিনি আরও বলেন, তারা অবৈধভাবে পটকা তৈরি করে আসছিল। বিস্ফোরক ও বারুদ রাখার জন্য তাদের বৈধ কাগজপত্র নাই।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS