ভিডিও

বগুড়ার ধুনটে বিদ্যালয় মাঠে হোটেলের নোংরা পানি, স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০৮:৫৪ রাত
আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০৮:৫৪ রাত
আমাদেরকে ফলো করুন

ধুনট (বগুড়া) প্রতিনিধি : ধুনটে এক ব্যবসায়ীর বিরুদ্ধে দু’টি শিক্ষা প্রতিষ্ঠানের খেলার মাঠে হোটেলের ব্যবহার করা দূষিত নোংরা পানি নিস্কাশনের অভিযোগ উঠেছে। স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলায় সোনাহাটা উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠের পূর্ব পাশে বানিজ্যিক এলাকা এবং মাঠের দক্ষিণ পাশে সোনাহাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়। এই মাঠে দু’টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা খেলাধূলা করে।

মাঠের সীমানা ঘেঁসে গড়ে উঠেছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। এরমধ্যে প্রায় ৪ মাস আগে গড়ে উঠেছে শাপলা হোটেল এ্যান্ড রেষ্টুরেন্ট নামে একটি হোটেল। ওই হোটেলের নেই বর্জ্য ব্যবস্থাপনা। এমনকি ওই হোটেলে ব্যবহার করা নোংরা পানি নিস্কাশনের কোন ব্যবস্থাও নেই। ফলে হোটেলের ময়লা-আবর্জনা মিশ্রিত দূর্গন্ধযুক্ত পানি বিদ্যালয়ের মাঠে নিস্কাশন করা হচ্ছে।

হোটেলের দূষিত পানি মাঠের ভেতর সব সময় জমে থাকছে। চারিদিকে দূর্গন্ধ ছড়িয়ে পড়ছে। এ কারণে খেলার মাঠটি ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে। ফলে মাঠের ভেতর দিয়ে বিদ্যালয়ে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের যাতায়াত করতে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। নোংরা পানিতে জলাবদ্ধতার কারণে শিক্ষার্থীরা বিদ্যালয় মাঠে খেলাধূলা করতে পারছে না।

এই মাঠের দক্ষিণ পাশের সোনাহাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের একই সমস্যার সৃষ্টি হয়েছে। এ বিষয়ে সোনাহাটা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পারভীন সুলতানা বলেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির লোকজন ও অভিভাবকদের নিয়ে ওই ব্যবসায়ীর সাথে কথা বলে সমস্যার কোন সমাধান হয়নি। এ কারণে বিষয়টি উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে।

শাপলা হোটেল এ্যান্ড রেষ্টুরেন্টের মালিক মশিউর রহমান শাপলা বলেন, আমার প্রতিষ্ঠানের সামান্য পরিমান পানি মাঠে গড়ে পড়ে। কিন্ত এর চেয়ে বেশি পানি বাজার থেকে গড়ে পড়ছে। তবে এ সমস্যা সমাধানের চেষ্টা করছি।

ধুনট উপজেলা সহকারী কমিশনার (ভুমি) নুরুল আমীন বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে এ সমস্যার সত্যতা পাওয়া গেছে। ওই ব্যবসায়ীকে ড্রেনেজ ব্যবস্থার মাধ্যমে পানি নিস্কাশন করতে বলা হয়েছে। এ সমস্যার সমাধান না করলে আইনী ব্যবস্থা নেওয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS