ভিডিও

জাবেদ হত্যার অভিযোগে

বগুড়ায় আ’লীগের কেন্দ্রীয় নেতা এসএম কামালসহ ৯১ জনের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৮:৫৬ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৯:৫৮ রাত
আমাদেরকে ফলো করুন

কোর্ট রিপোর্টার : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় বগুড়া শহরে জাবেদ মিয়াকে (৩০) হত্যার অভিযোগে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, সাবেক তিন সংসদ সদস্য ও বগুড়া পৌরসভার পাঁচ ওয়ার্ড কাউন্সিলরসহ ৯১ জনের নামে এবং অজ্ঞাতনামা আরও ১২০ জনকে আসামি করে বগুড়ার অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করা হয়েছে।

ওই আদালতের বিচারক সুকান্ত সাহা মামলাটির অভিযোগ তদন্ত করে বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে প্রতিবেদন দেওয়ার জন্য গত রোববার এই আদেশ প্রদান করেন। রংপুরের পীরগঞ্জ উপজেলার দেউতি গ্রামের ফজলুল হকের ছেলে বর্তমানে বগুড়া শহরের চকলোকমানের বাসিন্দা মো. চাঁন মিয়া বাদি হয়ে এই মামলা দায়ের করেন।

এই মামলার অন্যান্য আসামিরা হলেন-বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক সাবেক এমপি রাগেবুল আহসান রিপু, সাবেক এমপি ডা. মোস্তফা আলম নান্নু, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুর রহমান দুলু, সাংগঠনিক সম্পাদক বগুড়া পুলিশ লাইন্স স্কুল এ্যান্ড কলেজের সাবেক অধ্যক্ষ শাহাদত আলম ঝুনু, অর্থ সম্পাদক ও বগুড়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ’র সভাপতি মাসুদুর রহমান মিলন, প্রচার সম্পাদক সুলতান মাহমুদ খান রনি, শহর আওয়ামী লীগের সভাপতি রবিন ও সাধারণ সম্পাদক ববি, সদর উপজেলা আওয়ামী লীগের নেতা আবু সুফিয়ান সফিক, মাহফুজুল ইসলাম রাজ, জেলা যুবলীগের সভাপতি শুভাশীষ পোদ্দার লিটন ও সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ডাবলু, সহ-সভাপতি ফেরদৌস মাহমুদ সেলিম, জেলা যুবলীগের সহ-সভাপতি ও ৯নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ শেখ, বগুড়া পৌরসভার ১০নং ওয়ার্ড কাউন্সিলর আরিফুর রহমান আরিফ, ৪নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মতিন সরকার, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল্লাহ্ আল মামুন, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আমিনুল ইসলাম মন্ডল, শহর শ্রমিক লীগের সভাপতি তুফান সরকার, সদস্য আলাল, জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি আবু বক্কর সিদ্দিক রিপন, বগুড়া শহর ছাত্রলীগের সাবেক সভাপতি আতাউর রহমান আতা, বগুড়া শহর স্বেচ্ছাসেবক লীগ নেতা মেজবাহুল আলম, ছাত্রলীগ সরকারি শাহসুলতান কলেজ নেতা আতিক হোসেন, মো. স্বাধীন, মো. আপন, শাজাহানপুর উপজেলার সাবেক চেয়ারম্যান সোহরাব হোসেন ছান্নু, বগুড়া শহর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাসিমুল বারী নাসিম, বগুড়া শহর আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আব্দুল মান্নান আকন্দ ওরফে ফেইম মান্নান, সারিয়াকান্দি উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আশিক আহমেদসহ আওয়ামী লীগ, কৃষকলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীসহ ৯১ জনের নাম এবং আরও অজ্ঞাতনামা ১২০ জনকে আসামি করা হয়েছে।

মামলার অভিযোগে উল্লেখ করা হয় যে, আওয়ামী লীগ সরকারের অবৈধ কার্যকলাপের প্রতিবাদে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে ছাত্র-জনতা অংশগ্রহণ করে বিক্ষোভ মিছিলসহ প্রতিবাদ করে। গত ৫ আগস্ট আসামি আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, শহরের সাতমাথা থেকে বনানীগামী জামিল মাদ্রাসার গেটের সামনে পাকারাস্তায় আন্দোলনকারী ছাত্র জনতার ওপর ককটেল ও বোমা নিক্ষেপ করলে ছাত্র-জনতা বনানী পুলিশ ফাঁড়িতে আশ্রয় নেন।

এই পরিস্থিতিতে বৈষম্যবিরোধী আন্দোলনে অংশগ্রহণকারী ছাত্র-জনতার হাত থেকে জীবন রক্ষার জন্য পুলিশ ফাঁড়ির সদস্যরা গুলি, টিয়ার সেল ও রাবার বুলেট ছুড়লে জাবেদ মিয়ার মাথায় গুলি লেগে মাটিতে পড়ে যান একই সাথে সিনবাদ, মিঠুন, তৌফিক, ইউসুফ, সফিক ও সূর্য আহত হন।

আহত জাবেদ মিয়াকে বগুড়া শহীদ জিয়াইর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার মরদেহ সাতদিন হাসপাতাল মর্গে রাখার পর ১২ আগস্ট সুরতহাল করার পর বেওয়ারিশ হিসেবে দক্ষিণ বগুড়া কবরস্থানে দাফন করা হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS