ভিডিও

আশ্বিনে বর্ষার আমেজ

টানা বৃষ্টিতে জলাবদ্ধতায় ভোগান্তি মানুষের

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৮:৩৭ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৮:৩৭ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : গত তিনদিনের বৃষ্টিপাতের অবস্থা দেখে যে কারও মনে হতে পারে আশ্বিন এসে যেন শুরু হয়েছে বর্ষাকাল। এদিকে সক্রিয় মোসুমি বায়ু ও বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে সারাদেশ জুড়েই ঝরছে বিরতিহীন বৃষ্টি। কখনো মুষলধারে কখনো ঝিরিঝিরি বৃষ্টিতে সকাল থেকেই ভোগান্তিতে পড়েন কর্মজীবী, শিক্ষার্থী ও খেটেখাওয়া মানুষ। কয়েক দিনের বৃষ্টিতে তাপপ্রবাহ কমলেও যানজট-জলাবদ্ধতা, কাদা-ময়লা মিলে পথে পথে ভোগান্তি বেড়েছে মানুষের। আগামি ২৪ ঘণ্টায় সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেইসঙ্গে কোথাও কোথাও মাঝারি থেকে ভারী কিংবা অতি ভারী বৃষ্টি হতে পারে বলেও জানানো হয়।

আজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকে বিরতিহীন এই বৃষ্টির মধ্যেই বগুড়া শহরের রাস্তাঘাটে কর্মজীবী মানুষ, শিক্ষার্থী ও খেটেখাওয়া মানুষের ভোগান্তি নিয়ে চলাফেরা করতে দেখা গেছে। আর এই সুযোগে বৃষ্টির মধ্যেই রাস্তায় বের হওয়া রিকশা-সিএনজি চালকদের যাতায়াতে বাড়তি ভাড়া হাঁকাতে দেখা যায়। স্কুলে স্কুলে শিক্ষার্থী উপস্থিতি কম ছিল। বাজারে ক্রেতাদের উপস্থিতি কম থাকলেও প্রত্যেকটি পন্যের দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত।

শহরের ঠনঠনিয়া এলাকা থেকে শিবগঞ্জে একটি অফিসে কর্মরত নার্গিস আক্তার  গতকাল সকালে দত্তবাড়ি এসেছেন অফিসে যাওয়ার জন্য। পুরো শরীর ভিজে গেছে প্রায়। তিন বললেন, সকাল থেকে বৃষ্টি, রিকশা পাচ্ছিলাম না। টানা বৃষ্টিতে রাস্তায় রাস্তায় পানি জমে জলাবদ্ধতা হয়েছে। ময়লা, কাদা আবার কোথাও যানজট, এছাড়া সঙ্গী বিরতিহীন বৃষ্টি। সব মিলে আজকের পুরো দিনই ভোগান্তির মধ্য দিয়ে গেছে।

শিখা আক্তার নামে এক অভিভাবক বলেন, বৃষ্টির কারণে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা। সকাল থেকেই বৃষ্টি ছিল। যানবাহন স্বল্পতা, জলাবদ্ধতা, যানজট এই সুযোগে রিকশা, সিএনজিওয়ালারা বেশি ভাড়া হাঁকছেন। শিক্ষার্থীদের নিয়ে অনেক অভিভাবক ছাতা মাথায় দিয়ে বৃষ্টিতে ভিজে ভিজে দাঁড়িয়ে আছেন যানবাহনের জন্য। যেগুলো পাচ্ছেন তারা স্বাভাবিক  সময়ের তুলনায় অনেক বেশি ভাড়া দাবি করছেন।

দাম বেশি নেয়ার ব্যাপারে রিকশাচালক আব্দুস সালাম বলেন, বৃষ্টিতে  ভিজতে ভিজতে  রিকশা চালাতে হয় পেটের দায়ে।  অনেকসময়  বেশি ভিজলে অসুখ করে। তখন আবার বসে থাকতে হয়। এসময় ৫/১০ টাকা বেশি চাইলে কী খুব বেশি চাওয়া হয় আমাদের? না থাকলে তো ভিজে ভিজে তাদের গন্তব্যে যেতে হবে।

এদিকে ড্রেনেজ ব্যবস্থা ভাল না হওয়ায় বৃষ্টিতে সাতমাথা, সেউজগাড়ি, বাদুরতলা, স্টেশন রোড, সবুজবাগ, গোহাইল রোড এলাকার রাস্তায় ওপরে পানি জমে জলাবদ্ধতা তৈরি হয়েছে এবং অনেক সময় পর্যন্ত তা স্থায়ী হয়ে ভোগান্তি তৈরি করেছে।

বগুড়ার আবহাওয়া অফিস সূত্র জানান, সাগরে লঘুচাপ সৃষ্টির কারণে বৃষ্টিপাত হচ্ছে। আগামিকাল শনিবার পর্যন্ত আরও বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। গত বুধবার সকাল থেকে আজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬ টা পর্যন্ত ২৪ ঘন্টায় বগুড়ায় ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।  আজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বগুড়ার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৪ ডিগি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি ।

আমাদের সারিয়াকান্দি প্রতিনিধি জানান. সারিয়াকান্দিতে কয়েকদিন ধরেই টানা বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বেড়ে গেছে সবজির দাম। কৃষকদের ফসলের ক্ষতি হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, কয়েকদিনের টানা বৃষ্টিতে বিভিন্ন ধরণের আগাম শীতের সবজির চারাসহ মরিচের গাছগুলো মাটিতে নেতিয়ে পরেছে। বৃষ্টির জন্য খেটেখাওয়া মানুষ কাজে যেতে পারেননি। স্কুলে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল খুবই কম। বৃষ্টির জন্য ৬০ টাকা লিটারের দুধ মাত্র ৪০ টাকা লিটার বিক্রি হয়েছে। যানবাহনের সংখ্যা কম থাকায় যাত্রী ভাড়া বেশি দিতে হয়েছে যাত্রীদের। পিঁয়াজসহ বেশ কয়েকটি সবজির দাম বৃদ্ধি পেয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS