ভিডিও

উলিপুরে বোরো ধানের চারা রোপণ চলছে পুরোদমে

প্রকাশিত: ফেব্রুয়ারি ০৫, ২০২৪, ০৭:৩৩ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ০৫, ২০২৪, ০৭:৩৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের উলিপুরে চলতি মৌসুমে মাঠে মাঠে চলছে বোরো ধান লাগানোর কাজ। ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত পানি সেচ, হালচাষ, বীজতলা থেকে চারা উত্তোলন করে তৈরি জমিতে  রোপণের কাজ চলছে পুরোদমে তাই ব্যস্ততা বেড়েছে কৃষকের।

উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, উপজেলায় একটি পৌরসভা ও ১৩টি ইউনিয়নে চলতি মৌসুমে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে ২২ হাজার ৫১০ হেক্টর জমি। এরমধ্যে হাইব্রিড ৮ হাজার ২০৫ হেক্টর, উফশী ১৪ হাজার ১৬৫ হেক্টর ও স্থানীয় জাত ১৪০ হেক্টর জমি।

উৎপাদন লক্ষ্যমাত্রা দুই লাখ ৩৯ হাজার ৫০৬ মেট্রিকটন। এ পর্যন্ত এক হাজার ৩১৫ হেক্টর জমি বীজতলা তৈরি করছে কৃষকরা।

উপজেলার বিভিন্ন এলাকার কৃষকেরা জানায়, এই ফসল দিয়েই পরিবারের খাবারসহ যাবতীয় খরচের যোগান দিতে হয়। তাই এ মৌসুমে তাদের ব্যস্ততা অনেক বেশি। ফলে পরিবারের নারী সদস্যরাও মাঠের কাজে সাহায্য করেন। হাল-চাষ, বীজ, সার, শ্রমিকের দাম অনেক বেশি হওয়ায় তারা জানান এগুলোর দাম সহনীয় হলে ধান চাষে আরো লাভ পাওয়া যেত।

উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মোশাররফ হোসেন বলেন, এবার কৃষকদের লাইন-লোগো পদ্ধতি ব্যবহার করে চারা রোপণের উদ্বুদ্ধ করা হচ্ছে। এতে রোগবালাই কম হওয়ায় ফলন বৃদ্ধি পাবে। এছাড়াও কৃষকদের বিভিন্নভাবে পরামর্শ দিয়ে ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কাজ করছেন তারা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS