ভিডিও

বেড়ায় গ্রাম বাংলার ঐতিহ্য সবজি খিচুড়ি উৎসব

প্রকাশিত: ফেব্রুয়ারি ০৮, ২০২৪, ০৮:০৫ রাত
আপডেট: ফেব্রুয়ারি ০৮, ২০২৪, ১১:৫৮ রাত
আমাদেরকে ফলো করুন

বেড়া (পাবনা) প্রতিনিধি : পাবনার বেড়া উপজেলার বেড়া পৌর মহল্লার ৯ নম্বর ওয়ার্ডের দক্ষিণপাড়া মহল্লার ঐতিহ্যবাহী বার্ষিক সবজি খিচুড়ি উৎসব অনুষ্ঠিত হবে শুক্রবার। ১০তম বার্ষিক এ উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে আয়োজকেরা জানান।

কাল শুক্রবার সন্ধ্যায় বেড়া দক্ষিণপাড়া মহল্লায় এ উৎসবের আয়োজন করেছেন দক্ষিণপাড়া যুব সমাজের উদ্যোগে গঠিত খিচুড়ি উৎসব উদযাপন কমিটি। এবারের আয়োজনে ১২মণ চাল, ৪ মণ মসুরের ডাল ও প্রায় ১২০ মণ সবজি মিলে তৈরি করা হবে সবজি খিচুড়ি। এতে আমন্ত্রিত থাকবেন দক্ষিণপাড়া, দাসপাড়া, কর্মকারপাড়া, শাহপাড়া, শেখপাড়া, হাতিগাড়াসহ পৌরসভার সকল মহল্লার সর্বস্তরের মানুষ। এ উৎসবকে ঘিরে দক্ষিণপাড়ায় শুরু হয়েছে এক আনন্দঘন পরিবেশ।

জামাই মেয়েসহ আত্মীয়-স্বজনের আনাগোনায় গ্রামটি এখন আনন্দমুখর। প্রতিবছর ধনী-গরিবসহ সর্বস্তরের মানুষ অপেক্ষায় থাকে এ দিনটির জন্য। সবজি খিচুড়িতে শীতকালীন সবধরনের সবজি ব্যবহার করা হয়। আর এবারের আয়োজনে থাকছে ফুলকপি, বাঁধাকপি, লাউ, মিষ্টিকুমড়া, গাজর, শিম, মুলা, শালগম, আলু, পেঁয়াজ ফুল, টমেটো, মটরশুটি মিলে প্রায় ১২০ মণ সবজি, ১২ মণ চাল ও ৪ মণ ডাল। 

বেড়া পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. মোশাররফ হোসেন রান্টু বলেন, এটা এখন এ ওয়ার্ডের সাংস্কৃতিক ঐতিহ্য হিসেব পরিচিতি লাভ করেছে। গ্রামের যুব সমাজ এর আয়োজন করলেও সর্বস্তরের মানুষ এতে সাহায্য ও পৃষ্ঠপোষকতা করে থাকেন। এ ধরনের অনুষ্ঠান পৌরসভার মধ্যে শুধুমাত্র আমার ওয়ার্ডেই হয়ে থাকে। এতে বাঙালির ঐতিহ্য, সংস্কৃতি যেমন বজায় থাকে তেমনি সর্বস্তরের মানুষের মিলন মেলায় ভ্রাতৃত্বের সৃষ্টি হয় এবং সামাজিক হানাহানি দূর হয়।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS