ভিডিও

পঞ্চগড়ের তেঁতুলিয়ার সীমান্তবর্তী গ্রামে ফুটেছে রাজসিক ফুল টিউলিপ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ১১:১০ রাত
আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ১১:৫১ রাত
আমাদেরকে ফলো করুন

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি: পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সীমান্তবর্তী গ্রাম দর্জিপাড়ায় ফুটেছে রাজসিক ভিনদেশি বাহারী রংয়ের টিউলিপ। বিদেশি এ ফুল একনজর দেখতে বাগানে দর্শনার্থীদের ভিড় চোখে পড়ার মতো।

জানা যায়, বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো সোস্যাল ডেভলেপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)’র উদ্যোগে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফের আর্থিক সহযোগিতায় তৃতীয়বারের মতো দর্জিপাড়ায় ১৬ জন নারী উদ্যোক্তাদের নিয়ে এ বছর ২৫ হাজার ব্লাব (বীজ) দিয়ে টিউলিপ চাষ করা হচ্ছে। টিউলিপের চারা (ব্লাব) চলতি সালের জানুয়ারি মাসের ১০ তারিখে জেলার সীমান্ত ঘেঁষাগ্রাম দর্জিপাড়ায় রোপণ করা হয়।

পরবর্তী ২০-২৫ দিনের মধ্যে চারা গজিয়ে কয়েক সারিতে ফুল ছড়িয়ে সৌন্দর্য ছড়াচ্ছে টিউলিপ। এবার ১৯ প্রজাতির টিউলিপের মধ্যে রয়েছে অ্যান্টার্কটিকা (সাদা), ডেনমার্ক (কমলাছায়া), লালিবেলা (লাল), ডাচ সূর্যোদয় (হলুদ), স্ট্রং গোল্ড (হলুদ), জান্টুপিঙ্ক (গোলাপী), হোয়াইট মার্ভেল (সাদা), মিস্টিকভ্যান ইজক (গোলাপী), হ্যাপি জেনারেশন (সাদালাল শেড) ও গোল্ডেন টিকিট (হলুদ)।

এবার দেরিতে টিউলিপ লাগানো হলেও আগামী দুই-তিনমাস স্থায়ী হবে জানান চাষীরা। এছাড়া চলতি ফেব্রুয়ারি এবং আগামী মার্চ মাস জুড়ে এখানকার আচার-অনুষ্ঠান, জাতীয় দিবস ও বিশ্ব ভালোবাসা দিবসে ফুল প্রেমিদের বাহারি টিউলিপ মুগ্ধ করবে।

টিউলিপ চাষী নারী উদ্যোক্তারা জানান, টিউলিপ ফুল দেখতে প্রচুর পর্যটকের সমাগম শুরু হয়েছে। যদিও এ বছর সবগুলো গাছে এখনো ফুল আসেনি, ফুল ফুটতে শুরু করেছে। তাদের আশাগত দুই বছরের মতো এবারও টিউলিপের দৃষ্টিনন্দন সৌন্দর্য ও হাসিতে পর্যটকদের মনে দোলা দিবে।

গতকাল শনিবার রংপুর থেকে পিকনিকে তেঁতুলিয়া পিকনিকে আসা দিলারা বেগম বলেন, যখনই শুনেছি পঞ্চগড়ের তেঁতুলিয়ায় টিউলিপের চাষ হচ্ছে। তখন থেকেই টিউলিপ দেখার ইচ্ছা ছিল। বাগানে এসে ভিনদেশি টিউলিপ দেখে খুব ভাল লাগছে। একইভাবে দিনাজপুর ও ঠাকুরগাঁও থেকে আসা পর্যটক শিক্ষক নুসরাত জুলি, অধ্যাপক ক্যামি জামান ও প্রভাষক মাসুদ বলেন,  আমরা টিউলিপ দেখতে ছুটে এসেছি এখানে।

অসাধারণ ও সুশোভিত ফুল টিউলিপ। সত্যিই খুব মুগ্ধ হয়েছি। এমন সৌন্দর্য্যরে মুগ্ধতার কথা জানান বিভিন্ন এলাকা থেকে আসা পর্যটকরাও। জেলা প্রশিক্ষণ অফিসার ও পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, উপ-পরিচালক (ভার.) মো. নইমুল হুদা সরকার বলেন, তেঁতুলিয়ার সীমান্তবর্তী গ্রামে ১৯ প্রজাতির বিদেশি টিউলিপ ফুলের চাষ হচ্ছে।

ফুলের বাণিজ্যিক চাষাবাদ হলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব হবে। এছাড়া পঞ্চগড় অঞ্চলের আবহাওয়া টিউলিপ চাষের উপযোগী হওয়ায় এই ফুলের চাষাবাদ বাড়ানোর প্রচেষ্টা অব্যাহত আছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS