ভিডিও

বোদায় রাইসপ্লান্টারের মাধ্যমে বোরো ধানের চাষ শুরু

প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০৮:১২ রাত
আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০৮:১২ রাত
আমাদেরকে ফলো করুন

বোদা (পঞ্চগড়) প্রতিনিধি: পঞ্চগড়ের বোদায় রাইসপ্লান্টারের মাধ্যমে সমলয়ে চাষাবাদের আওতায় উচ্চ ফলনশীল জাতের বোরো চাষ করা হচ্ছে।

চলতি রবি মৌসুমে কৃষি প্রণোদনার আওতায় সমলয়ে চাষাবাদের প্রদর্শনীতে রাইসট্রান্সপ্লান্টারের মাধ্যমে বোরো (হাইব্রীড) জাতের ধানের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলার ঝলইশালশিরি ইউনিয়নের লাঙ্গল গ্রামে কার্যক্রমের উদ্বোধন ও কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. শাহরিয়ার নজির।

উপজেলা কৃষি অফিসার আহমেদ রাশেদ উন নবীর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মকলেছার রহমান জিল্লু, মহিলা ভাইস চেয়ারম্যান লক্ষ্মী রাণী বর্মন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা শিরিন আকতার ও উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক সায়েদ জাহাঙ্গির হাসান সবুজ।

জানা যায়, এ পদ্ধতির আওতায় লাঙ্গল গ্রাম এলাকায় ৫০ জন চাষির দেড়শ’ বিঘা জমিতে উচ্চ ফলনশীল জাতের বোরো চাষ করা হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের বিনামূল্যে বীজ, সার, কৃষি যন্ত্রের মাধ্যমে রোপা লাগানো এবং হারভেস্টারের মাধ্যমে পাকা ধান কর্তন করার সহায়তা প্রদান করছে।

কৃষি বিভাগ জানায়, সনাতন পদ্ধতির চেয়ে রাইসট্রান্সপ্লান্টারের মাধ্যমে সমলয়ে চাষাবাদে খরচ অনেক কম, ধান রোপণ এবং কর্তনেও কম সময় লাগে এছাড়া এই পদ্ধতিতে চাষ করলে ফলনও বেশি হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS