ভিডিও

পরিত্যক্ত জমিতে সবজি চাষ করে সাড়া ফেলেছেন অতিরিক্ত পুলিশ সুপার জিন্নাহ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ১০:৩১ রাত
আপডেট: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ১১:৪৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

দিনাজপুর প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান, বাড়ির পাশে এক ইঞ্চি জমি পতিত না রেখে চাষাবাদ করুন। প্রধানমন্ত্রীর এই আহবানে দিনাজপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শেখ মোঃ জিন্নাহ আল মামুন একটি পরিত্যক্ত জমিতে শাকসবজি চাষের উদ্যোগ নেন।

মনোবিজ্ঞানে পড়ুয়া অতিরিক্ত পুলিশ সুপার জিন্নাহ আল মামুন ৪৫ ট্রাক মাটি ও গোবর ফেলিয়ে পরিত্যক্ত প্রায় দুই বিঘা জমি ফসল চাষাবাদের উপযোগী করে তোলেন।

কৃষিবিদের পরামর্শ, বিভিন্ন অনলাইন ও ইন্টারনেটের সহযোগিতায় বেড করে আলু, পেঁয়াজ, পেঁপে, ফুলকপি, বাঁধাকপি, পুঁইশাক, লালশাক, পালংশাক, মটরশুটি, টমেটো, গাজর ,বরবটিসহ প্রায় ৪১ ধরনের শাক সবজি আবাদ শুরু করেন।

একই জমিতে লেটুশ পাতা, চায়না রঙিন কপি, বিট আবাদ করা হচ্ছে। শহরের প্রাণকেন্দ্র পুলিশ লাইনের পাশেই সার্কেল অফিসের অভ্যন্তরে পরিত্যক্ত এই জমিতে  শাক সবজিসহ ফলজ ও নানা ফসলের চাষাবাদে সাড়া পড়েছে।

এব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোঃ জিন্নাহ আল মামুন বলেন, প্রধানমন্ত্রীর এই আহবানে সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য আমার এই উদ্যোগ। এটি একটি মেসেজ মাত্র। কোন প্রকার কীটনাশক ছাড়াই শুধুমাত্র জৈব সার দিয়ে স্বাভাবিক পদ্ধতিতে বিভিন্ন জাতের শাকসবজি আবাদ করা হয়েছে।

পুলিশ সুপার শাহ্ ইফতেখার আহমেদ বলেন, বিসিএস ক্যাডারের একজন অফিসারের এ ধরনের উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। প্রধানমন্ত্রীর  আহ্বানে  প্রতিটি থানা ও পুলিশ অফিসে চাষাবাদ করা হয়েছে। শুধুমাত্র জৈব সার দিয়ে এ ধরনের চাষাবাদ সমাজে ও কৃষকদের মধ্যে আশার সঞ্চার জোগাবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS